Header Ads

বর্ন বিদ্বেষের বিরুদ্ধে লড়তে 'ফেয়ার অ্যান্ড লাভলি' পাল্টে হল 'গ্লো অ্যান্ড লাভলি'

নজরবন্দি ব্যুরো: ভারতে ফরসা হওয়ার ক্রিম বলে পরিচিত ফেয়ার অ্যান্ড লাভলি থেকে ফেয়ার শব্দটি বাদ দেওয়ার কথা আগেই জানিয়েছিল হিন্দুস্তান ইউনিলিভার। গত বৃহস্পতিবার লন্ডনে ওই সংস্থার তরফে বিবৃতি দিয়ে একথা জানানো হয়। কোম্পানি জানায়, ফেয়ার অ্যান্ড লাভলি নামের মধ্যে দিয়ে কৃষ্ণবর্ণের মানুষের প্রতি একপ্রকার নেতিবাচক মনোভাব প্রকাশিত হয়। তাই ফেয়ার শব্দটি বাদ দেওয়া হচ্ছে। অবশেষে এই ক্রিমের নাম বদলে রাখা হল গ্লো অ্যান্ড লাভলি। জানানো হয়েছে, এই দ্রব্যের পুরুষদের জন্য যে ক্রিম রয়েছে তার নাম ফেয়ার অ্যান্ড হ্যান্ডসাম থেকে বদলে গ্লো অ্যান্ড হ্যান্ডসাম করা হয়েছে। হিন্দুস্তান ইউনিলিভারের তরফে জানানো হয়েছে, এক সপ্তাহ ধরে বিকল্প নামের জন্য অনেক ভাবার পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোম্পানির ওয়েবসাইটে বিউটি অ্যান্ড পার্সোনাল কেয়ার বিভাগের প্রেসিডেন্ট সানি জৈন জানিয়েছেন, আমরা বিশ্বজুড়ে ত্বকের খেয়াল রাখার দিকেই বেশি গুরুত্ব দিয়ে এসেছি। আমরা এই কথা বিশ্বাস করি যে যে কোনও রঙের ত্বকই হোক না কেন, তার এক নিজস্ব সৌন্দর্য রয়েছে। আমরা মনে করি, ফেয়ার, হোয়াইট, লাইট ইত্যাদি শব্দের মাধ্যমে সৌন্দর্যের সংজ্ঞাকে সীমাবদ্ধ করে ফেলা হয়। তাই এই সিদ্ধান্ত নিয়েছি আমরা। কোম্পানির ওয়েবসাইটে আরও বলা হয়েছে, আমরা আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন স্কিনকেয়ার ব্র্যান্ড। বাস্তবে সৌন্দর্যের ধারণা বৈচিত্রপূর্ণ। আমাদের সংস্থা বিবর্তিত হচ্ছে। আমাদের ভাষাও তার সঙ্গে সঙ্গতি রেখে পরিবর্তন করা উচিত। চলতি মাসেই ইউনিলিভারের প্রতিদ্বন্দ্বী জনসন অ্যান্ড জনসন জানিয়েছে, তারা আর ফরসা হওয়ার ক্রিম বিক্রি করবে না। ইউনিলিভারের একটি সূত্র থেকে জানা যায়, সংস্থার ব্র্যান্ডিং-এ বড় ধরনের পরিবর্তন আনা হবে। আমরা আর ফরসা হওয়ার কথা বলব না। তার বদলে বলব, এই ক্রিম মাখলে ত্বকের ঔজ্জ্বল্য ফিরে আসবে, ত্বকের স্বাস্থ্য ফিরে আসবে ইত্যাদি। দক্ষিণ এশিয়ায় সবচেয়ে বেশি যে স্কিন ক্রিমগুলি বিক্রি হয়, তার অন্যতম ছিল ফেয়ার অ্যান্ড লাভলি। হিন্দুস্তান ইউনিলিভারের ৬৭ শতাংশ শেয়ারের মালিক ইউনিলিভার। হিন্দুস্তান লিভার ডাভ এবং নর ব্র্যান্ডের নানা প্রোডাক্টও ভারতে বিক্রি করে। কিছুদিন আগেই বর্ণবৈষম্যের বিরুদ্ধে আন্দোলনে কেঁপে উঠেছিল আমেরিকা। তার প্রভাব পড়েছিল অন্যান্য দেশেও। এদেশেও বহুকাল ধরে বলিউডের সেলিব্রিটিরা ফরসা হওয়ার ক্রিমের বিজ্ঞাপন করেন। বিজ্ঞাপনে দেখানো হয়, ফেয়ার অ্যান্ড লাভলি ক্রিম ব্যবহার করে কীভাবে কোনও মহিলা ফর্সা হয়ে উঠেছেন। সেই ধারণার বিরুদ্ধে বর্তমানে গড়ে উঠছে জনমত। তাই নিজেদের মনোভাব বদল করছে কোম্পানিগুলিও।

No comments

Theme images by lishenjun. Powered by Blogger.