Header Ads

আবিষ্কৃত ওষুধে লাগবেনা পেটেন্ট! করোনা নিয়ে বিশ্বকে পথ দেখাল বামপন্থী কিউবা। #BigNews

নজরবন্দি ব্যুরোঃ গোটা বিশ্ব জুড়ে করোনায় অব্যাহত মৃত্যু মিছিল। চীনে মহামারী রূপ ধারণ করার পর থেকে গোটা বিশ্বে আস্তে আস্তে ছড়িয়ে পড়েছে এই মারণ ভাইরাস। অনেককেই ঘরে ফেরানো সম্ভব হলেও গোটা বিশ্বেই লাফিয়ে লাফিয়ে বেড়েছে মৃতের সংখ্যা। ইতালিতে এখন স্বজন হারানোর বেদনা। সেই আবহে সুখবর বয়ে আনল বাম পরিচালিত কিউবা সরকার। একটি ওষুধ আবিষ্কার করেছেন কিউবার গবেষকরা।
তাদের দাবি এই ওষুধ করোনার বিরুদ্ধে মানব দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে। যার সেবন করলে প্রাণে বেঁচে যেতে পারেন করোনা আক্রান্ত মুমূর্ষু ব্যক্তিও। শুধু ওষুধ আবিষ্কারই নয় সেই ওষুধ যাতে সমগ্র বিশ্বের জনজাতির প্রাণ বাঁচাতে পারে তার জন্য ওষুধের কোন পেটেন্ট নিজেদের কাছে নিল না কিউবা।
 কিউবার সরকারি স্বাস্থ্য সংস্থা সূত্রে জানা গিয়েছে 'ইন্টারফেরন আলফা টু-বি' নামে করোনার জন্য তৈরি ওই ওষুধ তৈরি করেছেন সে দেশের বিজ্ঞানীরা।
সেই ওষুধ ব্যবহার করে ১৫০০ জন করোনা আক্রান্ত ব্যক্তিকে সুস্থ করে তোলা গিয়েছে বলে স্বাস্থ্য দপ্তর সূত্রে খবর। সমগ্র বিশ্বে করোনা আক্রান্ত মানুষের কাছে ওই ওষুধ যাতে পৌঁছাতে পারে তার জন্য পেটেন্ট তুলে দিল কিউবা। ইতিমধ্যেই চীন ও ইতালিতে এই ওষুধ ব্যবহার করার কাজ শুরু হয়েছে। সম্প্রতি কিউবার একটি চিকিৎসক দল ইতালিতে গিয়েছিলেন। কিভাবে ওই ওষুধ সংক্রামক রোগীকে ব্যবহার করতে হয় সে বিষয়ে বিস্তারিত জানিয়ে এসেছেন তাঁরা। কিন্তু কি এই ‘ইন্টারফেরন আলফা টু-বি’? বিজ্ঞানীরা বলছেন এইচআইভি, হেপাটাইটিস-বি ও সি, হার্পিস জোস্টার বা শিংলস, ডেঙ্গু ও বিভিন্ন ধরনের ক্যান্সারের চিকিৎসায় কার্যকরি উপদান দিয়ে তৈরি তৈরি করা হয়েছে এই ঔষধ। যা মানব শরীরে প্রবেশ করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সক্ষম। ইতিমধ্যেই এই অভূতপূর্ব আবিষ্কারে সাড়া মিলেছে। কিউবা সরকারের পেটেন্ট না রাখার উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন বিশ্বের সমগ্র প্রগতিশীল মানুষ। বাম পরিচালিত কিউবা সরকার আরো একবার প্রমাণ করে দিল মানুষের কথা ভেবেই কাজ করেন লেফ্ট মতাদর্শের মানুষজন।
Loading...

২টি মন্তব্য:

  1. It's really good news(if true) for all Corona virus( COVID- 19) affected patient. It will give hope for them to recover from deadly diseas. Thanks to the brilliant scientists of Cuba - land of beloved leftist leader Fidel Castro.

    উত্তরমুছুন

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.