Header Ads

কর্মচারীদের বেতন নিয়ে বড় উদ্যোগ নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নজরবন্দি ব্যুরোঃ রাজ্য সরকারি দপ্তরের চুক্তিভিত্তিক কর্মীদের জন্য সুনির্দিষ্ট কিছু পরিকল্পনা করল রাজ্য সরকার। বুধবার অর্থ দপ্তরের তরফে এই নিয়ে জারি হয়েছে বিজ্ঞপ্তি। ওখানে স্পষ্ট বলা হয়েছে– চুক্তিভিত্তিক কর্মীদের ক্ষেত্রে সরকার নির্ধারিত বেতনের থেকে কম দেওয়া যাবে না। এর পাশাপাশি কর্মী সরবরাহকারী এজেন্সিগুলিকে স্পষ্ট বলা হয়েছে– ইএসআই, ইপিএফ সহ যাবতীয় সামাজিক সুরক্ষার মধ্যে আনতে হবে এঁদের।
নবান্ন সূত্রের দাবি, প্রশাসনের শীর্ষ মহলের কাছে অভিযোগ গিয়েছে– এজেন্সিগুলি নিজেদের ইচ্ছামতো ‘ফি’ কেটে নিচ্ছে চুক্তিভিত্তিক কর্মীদের বেতন থেকে। আর এই ঘটনা যাতে না ঘটে তাতে রাজ্য সরকার এজেন্সিগুলির ‘ফি’ স্থির করে দিয়েছে।
 সাবস্ক্রাইব করুন নজরবন্দির ইউটিউব চ্যানেল ওই বিজ্ঞপ্তিতে সরকারের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, কর্মীদের বেতনের ১ শতাংশ এজেন্সি ফি কাটা যাবে। প্রসঙ্গত, এই মুহূর্তে রাজ্য সরকারি দপ্তরে সব মিলিয়ে হাজার পাঁচেকের বেশি চুক্তিভিত্তিক কর্মী রয়েছেন। যাঁদের অধিকাংশই আট থেকে ১০ হাজার টাকা বেতন পান।
যদিও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই চুক্তিভিত্তিক কর্মীদের বেতন কিছুদিন আগে বাড়াবার নির্দেশ দেয়। অনেক ক্ষেত্রেই তা মানা হচ্ছিল না বলে অভিযোগ। অর্থ দপ্তরের এদিনের বিজ্ঞপ্তিতে রাজ্যজুড়ে সংশ্লিষ্ট কর্মীদের বেতন কাঠামোয় সাযুজ্য আসবে বলে মত বিশেষজ্ঞদের।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.