Header Ads

সংখ্যালঘু পড়ুয়াদের একাউন্টে সরাসরি টাকা; লক্ষ্য '২১, চালু মমতার ঐক্যশ্রী!

নজরবন্দি ব্যুরোঃ এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের নতুন প্রকল্প ঐক্যশ্রী। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের সংখ্যালঘু পড়ুয়াদের আর্থিক সহায়তা দেবে রাজ্য সরকার।
রাজ্য সংখ্যালঘু উন্নয়ন দফতর সূত্রে জানা গেছে এই প্রকল্পের জন্যে প্রায় ৬০০ কোটি টাকা খরচ হবে চলতি আর্থিক বছরে। সংখ্যালঘু পড়ুয়াদের পড়াশুনার মান এবং শিক্ষার হার বাড়াতেই নাকি এই উদ্যোগ! সরাসরি পড়ুয়াদের একাউন্টে পাঠান হবে প্রকল্পের টাকা। উল্লেখ্য রাজ্য কেন্দ্রের সহায়তা ছাড়াই একক ভাবে এই প্রকল্প করছে বলে খবর। মুখ্যমন্ত্রী এই প্রকল্পের নাম দিয়েছেন ঐক্যশ্রী।
এই প্রকল্পে সহায়তা পাওয়ার জন্যে রাজ্যে এখন পর্যন্ত কমবেশি ৪৬ লক্ষ আবেদন পত্র জমা পড়েছে। আপাতত যোগ্য প্রার্থী বাছাইয়ের জন্যে আবেদন পত্র খতিয়ে দেখার কাজ চলছে।
উল্লেখ্য, ২০১৯ সালের ৩০ জুন থেকে শুরু হওয়া আবেদনপত্র গ্রহণের প্রক্রিয়া চলেছে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। পারিবারিক আয় ২ লাখের নীচে এমন সংখ্যালঘু পরিবারের পড়ুয়ারাই এই স্কলারশিপের জন্য আবেদন যোগ্য ছিলেন।

 ওয়াকিবহাল মহলের মতে ঐক্যশ্রী প্রকল্পের মাধ্যমে সরাসরি সংখ্যালঘু সম্প্রদায়ের সাথে যোগাযোগ রাখতে পারবে মুখ্যমন্ত্রীর দফতর এবং মুখ্যমন্ত্রী নিজে।
আগামী বছরেই রাজ্যে বিধানসভা নির্বাচন হতে চলেছে, সম্প্রতিক লোকসভা নির্বাচনে বিজেপি ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেললেও এনআরসি ইস্যুতে রাজ্যে কার্যত ব্যাকফুটে বিজেপি। তাই চলতি আর্থিক বছরে নেওয়া এই প্রকল্পের ফলে ভোট রাজনিতীতেও অ্যাডভান্টেজ পাবেন মমতা বন্দোপাধ্যায়।   
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.