Header Ads

বিধানসভায় নতুন নিয়ম পেশ, বিশ্ববিদ্যালয়ে ক্ষমতা খর্ব রাজ্যপালের

নজরবন্দি ব্যুরোঃ এতদিন বিশ্ববিদ্যালয়ের কোনও বৈঠকের ক্ষেত্রে উপাচার্যের তরফে আচার্য তথা রাজ্যপালকে বৈঠকের দিন জানানো হত। তারপর বৈঠক ডাকতেন রাজ্যপাল। কিন্তু সেই নিয়মে কিছুটা বদল আসতে চলেছে। বিধানসভায় নতুন নিয়ম পেশ করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এখন থেকে রাজ্যপাল ও বিশ্ববিদ্যালয়ের মধ্যে সরাসরি যোগাযোগ থাকবে না। সবক্ষেত্রেই শিক্ষা দফতর মারফত বিশ্ববিদ্যালয়ের সঙ্গে রাজভবনের যোগাযোগ হবে। বিষয়টি নিয়ে নয়া নিয়ম তৈরির পথে রাজ্য। বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে রাজ্যপালের ক্ষমতা কার্যত খর্ব করার পথে হাঁটল রাজ্য সরকার। এখন থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শিক্ষা দফতরের সঙ্গে আলোচনা করে তবে বৈঠক ডাকতে পারবে। বৈঠকের বিষয়ে শুধুমাত্র রাজ্যপালকে জানিয়ে রাখবেন উপাচার্য। বিশ্ববিদ্যালয়ের সাম্মানিক উপাধি দেওয়ার ক্ষেত্রে যে তালিকা বিশ্ববিদ্যালয় তৈরি করত প্রয়োজনে রাজ্যপাল সেই তালিকায় বদল আনতে পারতেন। কিন্তু এখন থেকে বিশ্ববিদ্যালয় ওই তালিকা পাঠাবে রাজ্যের শিক্ষা দফতরকে। শিক্ষা দফতর সেই তালিকা পাঠাবে রাজভবনে।
সেই তালিকায় কোনও অদল বদলের ক্ষমতা রাজ্যপালের থাকবে না।আগে নিয়ম ছিল কোনও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগের ক্ষেত্রে সার্চ কমিটি মারফত তিনজনের নামের তালিকা শিক্ষা দফতর রাজ্যপালকে পাঠাবে। সেই তিনজনের মধ্যে থেকে কোনও একজনকে রাজ্যপাল উপাচার্য হিসেবে বেছে নেবেন। কিন্তু এখন থেকে তিনজনের মধ্যে যে কোনও একজন নয়, প্রথমে যার নাম থাকবে সেই নামেই অনুমোদন দিতে হবে রাজ্যপালকে। কোনও উপাচার্য বা বিশ্ববিদ্যালয় সম্পর্কে অভিযোগ থাকলে সরাসরি কোনও সিদ্ধান্ত নিতে পারবেন না রাজ্যপাল। শিক্ষা দফতরকে জানাতে হবে রাজভবনের এবং তারপর শিক্ষা দফতর তদন্ত করে দেখবে।সমাবর্তনের ক্ষেত্রেও উপাচার্য যা সিদ্ধান্ত নেবেন সেটা শিক্ষা দফতরের মাধ্যমে নিতে হবে।
 সরাসরি সমাবর্তন এর ক্ষেত্রে আচার্য রাজ্যপাল উপাচার্য বিশ্ববিদ্যালয়ের কোনও কাজে হস্তক্ষেপ করতে পারবেন না। আচার্য বা রাজ্যপালের বিশ্ববিদ্যালয় সংক্রান্ত যদি কোনও প্রস্তাব থাকে, তাহলে তা সরাসরি বিশ্ববিদ্যালয় উপাচার্যকে জানানো যাবে না। নতুন নিয়ম কার্যকর হলে বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আচার্য তথা রাজ্যপালের প্রত্যক্ষ সম্পর্ক ছিন্ন হবে। এখন থেকে দুজনের মধ্যে চলে আসছে রাজ্য সরকারের শিক্ষা দপ্তর। রাজ্য-রাজ্যপাল সংঘাতের জেরেই কি তড়িঘড়ি নিয়মে বদল আনতে চলেছে রাজ্য! প্রশ্ন তুলেছেন রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশ।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.