Header Ads

দাদাগিরির মঞ্চে অবৈঞ্জানিক এবং কুসংস্কারমূলক ভাবনার প্রচার! ক্ষুব্ধ বিজ্ঞান মঞ্চ।

নজরবন্দি ব্যুরো: অভিযোগ একটি বাংলা টেলিভিশন চ্যানেলের জনপ্রিয় অনুষ্ঠানে লাগাতার 'প্যারা নর্ম্যাল অনুসন্ধানের মাধ্যমে ভূতের অস্তিত্ব' নিয়ে অবৈঞ্জানিক এবং কুসংস্কারমূলক ভাবনার প্রচার করে চলেছে। এই সম্প্রচারিত অনুষ্ঠানের তীব্র বিরোধীতা করেছে পশ্চিমবঙ্গ বিঞ্জান মঞ্চ। অভিযোগ উঠেছে ১৬ এবং ১৭ নভেম্বর টানা দুদিন ধরে বেসরকারি ওই টেলিভিশন চ্যানেলের জনপ্রিয় অনুষ্ঠানে ভূতের অস্তিত্ব নিয়ে কুসংস্কার ছড়িয়ে দেওয়ার প্রচেষ্টা চলছে। যা সম্পূর্ণভাবে অবৈঞ্জানিক
। পশ্চিমবঙ্গ বিঞ্জান মঞ্চ মনে করছে সম্প্রচারিত অনুষ্ঠান সংবিধান বিরোধী। শুধু তাই নয় 'ম্যাজিক রেমিডিজ এয়্যান্ড অবজেকশেনবেল এয়্যাডভার্টাইজিমেন্ট আইনকে' লংঘন করেছে। যদিও বেসরকারি ওই চ্যানেল থেকে এই বিষয়ে কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ বিঞ্জান মঞ্চ বেসরকারি ওই টেলিভিশন চ্যানেলের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করেছে।
 এরই সঙ্গে সংগঠনের তরফ থেকে মানুষের কাছে আবেদন রাখা হয়েছে, অবৈঞ্জানিক এবং কুসংস্কারমূলক প্রচারে বিভ্রান্ত না হয়ে বিঞ্জান ভিত্তিক যুক্তিবোধ গড়ে তোলার।
এই মুহুর্তে রাজ্যে কুসংস্কারমূলক ভাবনার প্রচার, প্রসার, বিঞ্জাপন, ব্যবসার বিরুদ্ধে কোন আইন নেই। রাজ্যে বিভিন্ন সময়ে দেখা যায় ডাইনি সন্দেহে মহিলাদের ওপরে শারিরীক নির্যাতনের ঘটনা প্রকাশ্যে চলে আসে। অধিকাংশ ক্ষেত্রে পড়শি, আত্মীয়ারা নির্যাতনের সঙ্গে জড়িত থাকে। পুলিশ গ্রেফতারি করে আইনী দায়িত্ব পালন করে ঠিকই, কিন্তু মূল সমস্যা কুসংস্কার মননে গেঁথেই থাকে। আর তাই কুসংস্কার এবং অবৈঞ্জানিক চিন্তাভাবনা সমাজকে ক্রমশই পিছন দিকে ঠেলে দিতে পারে। আইন সঙ্গে সচেতনতা দুই এর মিশেলে গড়ে উঠতে পারে সুস্থ এবং স্বাভাবিক সমাজ।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.