Header Ads

রাজ্যের শিক্ষাক্ষেত্রে ৯১৩ কোটি দুর্নীতির অভিযোগ! শ্বেতপত্র প্রকাশের দাবি।

নজরবন্দি ব্যুরো: হাইকোর্টের অনুমতি নিয়ে রাজ্যের পার্শ্ব শিক্ষকেরা বিকাশ ভবনের সামনে অনশন ধর্ণায় বসেছে।একজন মহিলা পার্শ্ব শিক্ষিকা ধর্ণাকারির মৃত্যু ঘটেছে। হাঁসফাঁস অবস্থা রাজ্য সরকারের। এরই মধ্যে রাজ্যের শিক্ষাক্ষেত্রে ৯১৩ কোটি টাকার আর্থিক দুর্নীতির অভিযোগ তুলে বসলো ধর্ণারত পার্শ্ব শিক্ষকেরা। দাবি উঠেছে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে এই দুর্নীতি নিয়ে বিধানসভায় শ্বেতপত্র জারি করতে হবে। বিক্ষোভরত পার্শ্ব শিক্ষকেরা মৃত পার্শ্ব শিক্ষিকার স্মরণসভায় রাজ্যের শিক্ষামন্ত্রীকে আসার আহ্বান জানিয়েছেন।
শিক্ষা দফতরের দুর্নীতি প্রসঙ্গে পার্শ্বব শিক্ষক ঐক্য মঞ্চের আহবায়ক ভগীরথ ঘোষ বলেছেন, 'অনাহারে রয়েছেন রাজ্যের শিক্ষকেরা। তার পাশেই চলছে খাদ্য মেলা উৎসব, 'আহারে বাংলা'। এই উৎসব হচ্ছে আমাদের টাকায়। আমাদের এই মুহুর্তে ২৫-৩৩ হাজার টাকা বেতন হওয়ার কথা। কত টাকা দেওয়া হয় আমাদের? শিক্ষামন্ত্রী নিজে একবার বলুক।' এখানেই থেমে না থেকে পার্শ্ব শিক্ষক ঐক্য মঞ্চের আহবায়ক বলেছেন,'শিক্ষামন্ত্রী বুক ফুলিয়ে বলুক তিনি শিক্ষকদের ৮-১১ হাজার টাকা বেতন দেন। ওনার যদি দম থাকে এই কথাটা একবার বলুক। মাইনে বাড়ানো হয়েছে, মাইনে বাড়ানো হয়েছে, এই কথস শুনতে আর ভাল লাগছে না। আমরা সাফ বলছি, শিক্ষামন্ত্রী ভয় পেয়ে গিয়েছেন। কেননা শিক্ষা দফতরে ৯১৩ কোটি টাকার দুর্নীতি রয়েছে। আমাদের কাছে তথ্য প্রমাণ রয়েছে। যথা সময়ে ওই দুর্নীতি সংক্রান্ত তথ্য প্রমাণ পড়কাশ্যে তুলে আনবো। শিক্ষামন্ত্রীর কোন পকেটে কত টাকা আছে। ১২ দিন ধরে চলছে ধর্ণা আর অনশন চলছে ৮ দিন ধরে। এরই মধ্যে রেবতী রাউত নামে এক পার্শ্ব শিক্ষিকার মৃত্যু হয়েছে। এই প্রসঙ্গে সংগঠনের আহবায়ক ভগীরথ ঘোষ বলেছেন, 'অত্যন্ত দুঃখজনক ঘটনা। শিক্ষিকা রেবতী রাউত ৫ দিন ধরে আমাদের আন্দোলনের সঙ্গে ছিলেন।
আন্দোলনের সঙ্গে ওতোপ্রতোভাবে জড়িয়ে ছিলেন। এরই মধ্যে অসুস্থ হয়ে পড়েন, বাড়ি ফিরে যান। বাড়ি থেকেই হাসপাতালে ভর্তিও হয়েছিলেন। হঠাৎ করে উনি সকলকে ছেড়ে দিয়ে চলে গেলেন আমরা ভীষণ মর্মাহত। শিক্ষিকা রেবতী রাউতের স্মরণসভার আয়োজন করা হয়েছে। রাজ্যের শিক্ষামন্ত্রীএ কাছে আহবান রেখেছি এই স্মরনসভায় ওনাকে আসার জন্য।' রাজ্যে পার্শ্ব শিক্ষকদের অন্দোলন নিয়ে ভগীরথ ঘোষ বলেছেন, 'এটা খুবই দুর্ভাগ্যজনক ঘটনা। শিক্ষকদের ঠিকানা আজ ফুটপাত। আর শিক্ষামন্ত্রী উল্টো বিবৃতি দিয়ে চলেছেন। বলে চলেছেন, বেতন বাড়ানো হয়েছে। ঢাক, ঢোল পিটিয়ে একই কথা বলা হচ্ছে। এমনভাবে বলা হচ্ছে, প্রতিদিন আমাদের নেতন বাড়ছে। তাহলে আমরা দিনের পর দিন ধরে ধর্ণা আর অনশন করছি বিনা কারণে।
শিক্ষামন্ত্রী এখানে না এসে নিজের দফতরে বসে বলে চলেছেন মাইনে বাড়ানো হয়েছে।' ভগীরথ ঘোষ রাজ্যের পার্শ্ব শিক্ষকদের সংগঠনের আহবায়ক দাবি করেছেন, 'শিক্ষামন্ত্রী বলেছেন আমাদের কেন্দ্র থেকে টাকা নিয়ে আসতে হবে। কেন্দ্রের থেকে টাকা নিয়ে আসা কি আমাদের কাজ?' এমনভাবেই পার্শ্ব শিক্ষক ঐক্য মঞ্চের আহবায়ক ভগীরথ ঘোষ রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে বিধেঁছেন পার্শ্ব শিক্ষকদের অনশন, ধর্ণা, পার্শ্ব শিক্ষিকার মৃত্যু সহ একাধিক দাবিগুলোকে সামনে রেখে।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.