Header Ads

"চন্দ্রপৃষ্ঠে আছড়ে পড়লেও অক্ষত রয়েছে বিক্রম!" এখনও অক্ষুন্ন আশা।

নজরবন্দি ব্যুরোঃ চন্দ্রযান ২ প্রায় ৯০% সফলতার হারে কাজ করলেও শেষ মুহুর্তে আশাহত করে ভারতবাসীকে। গত ৭ই সেপ্তেম্বর মধ্যরাতে যখন সমগ্র ভারতবাসী ইতিহাসের দোরগোড়ায় দাঁড়িয়ে তখনই চন্দ্রপৃষ্ঠ থেকে ২.১ কিলোমিটার উপরে থাকা অবস্থায় চন্দ্রযান-২-এর অরবিটারের সঙ্গে তার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ল্যান্ডার বিক্রমের। হতাশ না হয়ে নিরলস চেষ্টা চালিয়ে গিয়েছেন ভারতীয় বিজ্ঞানীরা। শেষে রবিবার চাঁদের মাটিতে অরবিটারের ক্যামেরায় ল্যান্ডারের ছবি দেখতে পান বিজ্ঞানীরা।
সংবাদ সঙ্গস্থা পিটিআই কে আজ ইসরোর এক কর্তা জানিয়েছেন চন্দ্রযান ২ এর ল্যান্ডার বিক্রম আছড়ে পড়েছিল চাঁদের বুকে কিন্তু আশার কথা হল আছড়ে পড়লেও তা ভেঙে টুকরো টুকরো হয়ে যায়নি। বিক্রমের সাথে যোগাযোগ স্থাপনের জন্য সব রকম চেষ্টা চালাচ্ছেন বিজ্ঞানীরা। বিক্রম আছড়ে পড়েছে চাঁদের ঢালু যায়গায়, যার ফলে হেলে রয়েছে সে।
কিন্তু আজও সে অক্ষত। সমস্যা হল, বিক্রমের অ্যান্টেনা থাকা উচিত গ্রাউন্ড স্টেশন বা অরবিটারের দিকে কিন্তু শেষ মুহুর্তে সফট ল্যান্ডিং না করতে পারায় তা হেলে রয়েছে বা শুয়ে রয়েছে বলেই মনে করা হচ্ছে। যে কারনেই যোগাযোগ স্থাপন করা যাচ্ছে না বিক্রমের সাথে।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.