Header Ads

বেতন বৃদ্ধির মৌখিক প্রতিশ্রুতি নয়, বিজ্ঞপ্তি চাই! ১৫ দিন সময় দিল শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চ। #Exclusive

নজরবন্দি ব্যুরো: বেতন বৃদ্ধি সহ আর কিছু দাবি নিয়ে রিলে অনশন, অবস্থান-বিক্ষোভে বসেছিলেন এস এস কে ও এম এস কে শিক্ষকরা। টানা ৭ দিন অবস্থানের পরে আন্দোলনকারীদের সাথে দীর্ঘ ১ ঘণ্টা বৈঠক হয় রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের। আন্দোলন কারিদের বয়ান অনুসারে আলোচনার টেবিলে উঠে আসে সমাধান সূত্র। তাদের কথা অনুসারে মূল যে দাবি অর্থাৎ বেতন শিক্ষকদের বৃদ্ধির দাবি মেনে নেন পার্থ বাবু।
প্রসঙ্গত, বেতন বৃদ্ধির দাবিতে সল্টলেকের উন্নয়ন ভবনের কাছে ওয়াই চ্যানেলে অনির্দিষ্টকালের জন্য অবস্থান-বিক্ষোভে বসেছিলেন শিশু শিক্ষা কেন্দ্র (এস এস কে) ও মাধ্যমিক শিক্ষা কেন্দ্রের (এম এস কে) শিক্ষকেরা।ওই অবস্থান বিক্ষোভের মধ্যে ছিলেন এসএসকে এবং এমএসকে-র অধীন মাদ্রাসার শিক্ষকেরাও। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ১৫০০ জন শিক্ষকেরা এই বিক্ষোভ-অবস্থান শুরু করে গত বুধবার দুপুর বারোটা নাগাদ বিকাশ ভবনের কাছে। শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের সভাপতি সুজিত দাস জানান, বর্তমান সরকার যখন থেকে ক্ষমতায় এসেছে, তার পর থেকে গত আট বছরে তাঁদের বেতন বাড়ানো নিয়ে কোনও পদক্ষেপ নেয় নি। শিশু শিক্ষা কেন্দ্রের শিক্ষকের বেতন ৫৪০০ টাকা এবং মাধ্যমিক শিক্ষা কেন্দ্রের শিক্ষকদের বেতন ৮৯০০ টাকা।উপস্থিত বিক্ষোভকারীদের দাবি, তাঁদের এই স্কুলগুলিতে কম পক্ষে ১৮ লক্ষ ছাত্র-ছাত্রী আছে।
অবিলম্বে তাঁদের বেতন বাড়িয়ে প্রাথমিক শিক্ষক ও উচ্চ প্রাথমিক শিক্ষকদের মতো করতে হবে। শিক্ষামন্ত্রী আন্দোলনকারীদের এই বেতন বৃদ্ধির দাবি মেনে নেওয়াকে 'শিক্ষক ঐক্য মুক্ত-মঞ্চের' বড় সাফল্য বলে মনে করা হচ্ছে। আর শিক্ষা মন্ত্রীর এই নমনীয় ভাব তথা শিক্ষক আন্দোলনের সাফল্য সংক্রান্ত বিষয় নিয়ে শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের সম্পাদক, মইদুল ইসলাম আজ এক বার্তায় জানিয়েছেন, "শিক্ষক শিক্ষিকাদের ঐতিহাসিক আন্দোলনের ফলে সরকার বাধ্য হয়েছিল দাবী মানতে ৷গত ১৮ তারিখে আন্দোলনের ফলে শিক্ষামন্ত্রী ধর্ণাস্থলে এসে দাবী মানার কথা ঘোষণা করেন এবং ১৫ দিনের সময় নেন ৷তারপরে আমাদের সমাবেশ করতে বলেছিলেন সেখানে গিয়ে সরকারী বিজ্ঞপ্তি আন্দোলনকারীদের কাছে তুলে ধরার কথা দিয়েছেন৷ আমাদের আন্দোলনে মাদ্রাসার SSK/MSK শিক্ষকরা ছিলেন তাদের বেতনবৃদ্ধির সাথে মাদ্রাসা বোর্ডে যুক্ত করার কথা৷
এর আগে মাদ্রাসার মন্ত্রী জনাব গিয়াস উদ্দিন মোল্লা আমাদের সাথে দেখা করতে রাজী ছিলেন না, কিন্তু আন্দোলনের চাপে আমাদের ৫ জন প্রতিনিধির সাথে সোমবার দুপুর ২ টায় রাইটার্স বিল্ডিং এ দেখা করবেন৷ এটাই আন্দোলনের জয়৷ আমাদের দাবি মানতে ওরা বাধ্য হবেন৷" তিনি আরও জানান, "আমরা আগামি সপ্তাহে শিক্ষামন্ত্রীর সাথে দেখা করে ওনার কথা মতো আমাদের দাবী কতটা মানলেন অথবা জিও এর খসড়া দেখে সমাবেশের ডাক দেব যেখানে ওনারা আন্দোলনের দাবী মেনে বিজ্ঞপ্তি দেবেন। না হলে ১৫ দিন পরে নবান্ন অভিযান"
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.