Header Ads

রাজ্যে ওলার নতুন সাইকেল পরিষেবা! #Exclusive

নজরবন্দি ব্যুরোঃ পড়ুয়াদের কথা মাথায় রেখে এবং ক্যাম্পাসের মধ্যে পরিবহনে সুবিধার জন্য  উদ্যোগী হল খড়গপুর আইআইটি কর্তৃপক্ষ তাই তাদের সঙ্গে চুক্তি হলো অনলাইন ক্যাব সংস্থা ওলা র। তবে এই চুক্তি শুধু সাইকেল চালানোর জন্য।

খ​ড়্গপুর​ আইআইটি ক্যাম্পাসে এবার সাইকেল পরিষেবা চালু করল ​ওলা​। ক্যাম্পাসের ভিতরে এক স্থান থেকে অন্য স্থানে যাওয়ার সুবিধার জন্য ​আইআইটি কর্তারা​ এবার লঞ্চ করছেন ​"ওলা প‍্যাডেল ফর আইআইটি খড়গপুর​"​। আইআইটি-র ​টোকনোলজি  প্রচেষ্টা​য়​ এবং​ ওলা কোম্পানির সহযোগিতায় এই উদ্যোগ বাস্তবে এক নতুন রূপ  দিতে চলেছে।

ভারতবর্ষের গুরুত্বপূর্ণ এই শিক্ষা প্রতিষ্ঠানটির আয়তন প্রায় ​৯ কিলোমিটার​। এই এলাকার মধ্যে রয়েছে ​১৭টি বিভিন্ন ছাত্রাবাস এবং হল। যেগুলি ক্যাম্পাসের বিভিন্ন দূরত্বে  ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। এছাড়াও ​প্রায় ২৭ টি গুরুত্বপূর্ণ বিভাগ রয়েছে আইআইটিতে। এই বিভাগগুলির মধ্যে বেশ কয়েকটির দূরত্ব প্রায় এক  কিলোমিটার এর ও বেশি এখানে পড়ুয়ারা তাঁদের ক্লাসের একটি হল থেকে অন্যত্র যাওয়ার জন্য বেশিরভাগ সময় নিজেদের নতুন সাইকেল কিনে ব্যবহার করেন। এই সাইকেলগুলি কে রাখার জন্য নিত্য সমস্যায় পড়তে হয় ওই পড়ুয়াদের  তাই  অনেকেই ​সাইকেল বিক্রি করে দেন, কেউ কেউ আবার সাইকেলগুলি ক্যাম্পাসের মধ্যেই একটি জায়গাতে ফেলে রেখে চলে যান।

বেশি ​সমস্যায় পড়েন বহিরাগত মানুষজন বা অন্যান্য ব্যক্তিরা, যাঁরা আইআইটি-তে বিশেষ কোনও কাজের জন্য আসেন। বিশালাকার  এই শিক্ষা প্রতিষ্ঠানে তাই বেশ কিছুদিন ধরেই চিন্তাভাবনা চলছিল যাতায়াতের অভ্যন্তরীণ পরিষেবার ব্যবস্থা করা যায় কি না।
 তাই এই সব কথা মাথায় রেখে আইআইটি কর্তৃপক্ষ এবং ওলা র সহযোগিতায় চালু হয় এই পরিষেবা।

​ও​লা প্যাডেল হল, উন্নত ধরণের বেশ কিছু সাইকেল। প্রাথমিক পর্যায়ে ​হিসাবে ​১৫০টি সাইকেল নামানো হচ্ছে আইআইটিতে। সাইকেলগুলি ​আইআইটি ক্যাম্পাসে ৪০​টি জায়গায়  রাখা হবে। ব্যবহার করার পদ্ধতিটাও খুবই  নিরাপদ​। প্রতিটি সাইকেলে থাকছে ​জিপিএস সিস্টেম লক।​ ওলা-র ট্যাক্সি বা বিভিন্ন গাড়ি​ ব্যবহার করার জন্য​ স্মার্টফোনে​ যে অ্যাপ ডাউনলোড করতে হয়,​ সেই ​অ্যাপ থেকেই​ সাইকেল পরিষেবাটি আইআইটি চত্বরে ব্যবহার করা যাবে।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.