Header Ads

এবার থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে থাকবে স্যাটেলাইট ফোন।

আকাশ সেনগুপ্তঃ এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে দেওয়া হচ্ছে স্যাটেলাইট ফোন। নবান্ন সূত্রে জানা গিয়েছে এই খবর। প্রাকৃতিক দুর্যোগের সময় কিছু ক্ষেত্রে যোগাযোগ ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়ে। তখন মোবাইল ব্যবস্থা কাজ করে না। সেই সময় মুখ্যমন্ত্রী যাতে প্রশাসনিক কর্মকর্তাদের সাথে নিরন্তর যোগাযোগ রাখতে পারেন তার জন্য এই ব্যবস্থা।

বেশিরভাগ সময় সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিপর্যস্ত এলাকা পরিদর্শনে যান, কিন্তু মোবাইল যোগাযোগ ব্যবস্থা ঠিক না থাকায় মুখ্যমন্ত্রীর সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয় না। তাই এই স্যাটেলাইট ফোনের ব্যবস্থা করা হচ্ছে বলে খবর।

গঙ্গাসাগর মেলায় পরীক্ষামূলকভাবে এবার আধুনিক স্যাটেলাইট ফোন ব্যবহার করা হয়| সম্প্রতি প্রশাসনের তরফে ১৬ টি ফোন কেনা হয়েছে। যা রাখা হয়েছে নবান্নর দুর্যোগ মোকাবিলা দফতরে। কিছুদিনের মধ্যে মুখ্যমন্ত্রীর হাতে তুলে দেওয়া হবে একটি ফোন। শুধু মুখ্যমন্ত্রী নন, ফোন দেওয়া হবে মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব, রাজ্য পুলিশের DG-কেও। দুর্যোগ মোকাবিলায় ক্ষতিগ্রস্ত জেলার জেলাশাসকের সাথে সরাসরি যোগাযোগ করবেন মুখ্যমন্ত্রী।

নবান্নে ইতিমধ্যে তৈরি হয়েছে দুর্যোগ মোকাবিলা সংক্রান্ত কন্ট্রোল রুম। স্যাটেলাইট ফোনের জন্যও তৈরি হয়েছে আলাদা কন্ট্রোল রুম। এছাড়া বসানো হচ্ছে আধুনিক ডিশ অ্যান্টেনা। প্রাকৃতিক দুর্যোগের সময় সাধারণ যোগাযোগ ব্যবস্থা যখন বিপর্যস্ত হয়ে পড়ে তখন এই স্যাটেলাইট ফোনের মাধ্যমে নিরবিচ্ছিন্ন যোগাযোগ করা সম্ভব হবে।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.