Header Ads

শতবর্ষের সুখস্মৃতিতে সাংবাদিক বিজয়কৃষ্ণ রায়

শুভব্রত মুখার্জি,নজরবন্দিঃ ১৯১৯ সালের ২৬মে হাওড়া জেলার বালীতে সুরেন্দ্রনাথ রায়,কিরনময়ী রায়ের কোল আলো করে জন্মগ্রহন করেছিলেন বাংলা সাংবাদিকতার প্রবাদপ্রতিম পুরুষ বিজয় কৃষ্ণ রায়। সম্প্রতি তার জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রেসক্লাবে তার পরিবারের পক্ষ থেকে আয়োজন করা হয়েছিল এক স্মৃতিচারণ সন্ধ্যার।

ছোটবেলা থেকেই অসম্ভব ধৈর্য্যশক্তি,স্মরনশক্তি, গ্রহনযোগ্য ব্যক্তিত্ব,সমাজসচেতক,কর্মবীর মানুষ তথা সাংবাদিক যিনি একাধারে ছিলেন দক্ষ সংগঠক এরকম মানুষের জুড়ি মেলা সত্যিই ভার। বালি পুরসভির কমিশনার পদ হোক,কিংবা শান্তিরাম স্কুলমাঠে বাংলার প্রথম নাইট স্পোর্টস আয়োজন হোক, বিভিন্ন পাক্ষিক পত্রিকার সম্পাদনা হোক কিংবা মানুষের সেবায় নিয়োজিত প্রান তার তুলনা যে তিনিই ছিলেন তা উপস্থিত সকলের সামনে তুলে ধরলেন অনুষ্ঠানে উপস্থিত বিভিন্ন ক্ষেত্রের কৃতি মানুষেরা। বিভিন্ন ক্ষেত্রের কৃতি মানুষদের স্মৃতিচারণায় উঠে এল অনেক অজানা ,অচেনা গল্প যার প্রথমবার সাক্ষী থাকলো রায় পরিবারের তিন

জেনারেশন। ডঃসুধীর কুমার ঘোষ বিজয় রায়ের স্মৃতিচারণায় তুলে ধরলেন এমনই এক ঘটনা " সালটা ১৯৭৬ ড্রিমল্যান্ড নার্সিংহোমের ৭ নম্বর ঘরে যখন ভাবছি সরকারী হাসপাতালে পরিষেবা না পাওয়া মানুষের কাছে কিভাবে স্বল্প খরচে পরিষেবা পৌঁছে দেওয়া যায় তখন বিজয়দার দেখানো পথে চলেই আমি ডাক্তার হিসাবে আমার স্বপ্নকে বাস্তবে রূপ নিতে দেখেছি। বিজয়দার অনুপ্রেরণায় আমার সম্পাদনায় ডাক্তারী ভাবনা চিন্তা এবং আমার পৃথিবী ঘোরার নেশার মেলবন্ধন ঘটে "শরীর ও সফর" পত্রিকার পথ চলা শুরুর মধ্য দিয়ে। বহু জায়গায় টিভি চ্যানেলে ডায়েট নিয়ে বলতে গিয়ে বিজয়ার দুপুরে ভাতের সাথে একটা মাছের মাথা ও ফল এবং রাতে শ্রীঘিয়ের লুচি ও দানাদারের সিম্পেল ডায়েটের কথা বলেছি।
জীবনের শেষ দিন পর্যন্ত যেন বিজয়দার মতন সুস্থ ভাবে বাঁচতে পারি।" অভিনেতা বোধিসত্ব মজুমদার জানান " সাংবাদিক বিজয়দাই আমার অভিনয় জীবনের গতিপথ নির্ণয় করে দিয়েছিলেন। অভিনেত্রী অনামিকা সাহা জানান " বিজয়দা না থাকলে আমার অনামিকা সাহা হওয়া হত না।"। এভাবেই অনুষ্ঠানে উপস্থিত বাবুন ব্যানার্জী ,তপন ঘোষ,অন্জন বোস, স্নেহাশিস সূ্র,স্মিতা বক্সী,কমল ভট্টাচার্যের মতন বিভিন্ন বিশিষ্ট মানুষ তথা সাংবাদিক বিজয় রায়ের স্মৃতিচারণায় সন্ধ্যাকে জমজমাট করে তোলেন। দুবার BFJA (বেঙ্গল ফিল্ম জার্নালিস্ট এসোসিয়েশন) সভাপতি থাকাকালীন তার সময়েই অমিতাভ বচ্চন,শায়রা বানু, দিলীপ কুমার Lifetime achievement পুরস্কার পান।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.