Header Ads

এবার তাহলে নিতীশ কুমার? শুরু হয়ে গেল হাওয়া বদলের আগমনী!!

অর্ক সানা, সম্পাদকঃ বিজেপির সাথে ক্রমশ জোট ছিন্ন করছে একের পর এক দল, কমছে ২০১৪ সালের মোদী ঝড়ের প্রভাব। হার হচ্ছে একের পর এক উপনির্বাচনে। কিছুদিন আগেই বিজেপির জোট ছেড়ে বেরিয়ে গিয়েছে শিবসেনা ও টিডিপি। আর এবার প্রশ্ন উঠে গেল নিতীশ কুমারের অবস্থান নিয়ে! এবার কি তবে নিতীশের জনতা দল ইউনাইটেডের পালা?

কর্ণাটক নির্বাচনে ২০১৪ তে এগিয়ে থাকা ১৩৪ টি আসনের বিজেপি নিশ্চিত ছিল ক্ষমতা দখলের ব্যাপারে কিন্তু ১৩৪ থেকে ৩০টি আসন কমে বিজেপি পায় ১০৪ টি আসন। সরকার গড়া হয়নি। বিজেপির ফর্মুলা বিজেপি-র উপর প্রয়োগ করেই কর্নাটকে বাজিমাত করেছে কংগ্রেস। আর তারপর থেকেই বিভিন্ন রাজ্যে পাল্টা হাওয়া তৈরি হওয়া শুরু হয়েছে।শুধু তাই নয় কংগ্রেস-জেডিএস জোট ঘোষণার পরও বৃহত্তম দল হিসেবে কর্নাটকে বিজেপি সরকার গড়ার চেষ্টা করার উত্তর দিয়ে বিহারেও সরকার গঠনের দাবি জানায় লালু-পুত্র তেজস্বীযাদব। তার উপর লালু-পুত্রের বিয়ের অনুষ্ঠানে নীতীশকে গদ গদ ভাবে লালুর সাথে কথা বলতে দেখা গেছে তাতে বিজেপির যথেষ্ট অস্বস্তির কারন আছে বইকি!

উল্লেখ্য, এনডিএ সরকারের চতুর্থবর্ষপূর্তির দিনেই বিজেপির জোটসঙ্গী নীতীশ কুমার গাইলেন অন্য লাইনের গান! এদিন নজিরবিহীনভাবে নোট বাতিলের সমালোচনা করেন তিনি। তিনি অভিযোগ করেন, নোট বাতিলে স্পষ্ট, ব্যাঙ্কগুলি ধনীদের মাথাতেই হাত রেখেছে। গরিবদের জন্য কোনও সুবিধাই হয়নি।

কিন্তু হটাৎ এমন কথা কেন বললেন নিতীশ? সূত্রের খবর একাধিক রাজ্যে যেখানে বিজেপি কার্যত নিরঙ্কুশ ভাবে বিরোধী শূন্য করে জিতে ছিল ২০১৪ সালে সেই রাজ্যগুলির হাওয়া বদলে গেছে। বিজেপির আঁতুড়ঘর গুজরাটে গতবার ২৬-০ তে বিজেপি জিতে ছিল। কিন্তু ২০১৯ সালে যে এমন হবেনা তা বোঝার জন্যে রাজনৈতিক বোদ্ধা হওয়ার প্রয়োজন হয়না।

কারন সম্প্রতি বিধানসভায় বিজেপি ৯৯ টা আসন পেলেও কংগ্রেস ঘাড়ের কাছে নিশ্বাস ফেলে পেয়েছে ৭৮ টি আসন। সেক্ষেত্রে গতবারের ২৬-০ এবার ১৪-১২ হওয়ার সম্ভাবনা প্রবল। উত্তরপ্রদেশে মায়াবতী আর অখিলেশ এক হয়ে লড়লে ২০১৪-র তুলনায় বিজেপি অঙ্কের বিচারে পিছিয়ে গেছে প্রায় ৪৫ টি আসনে! রাজস্থানের অবস্থাও তথৈবচ। সুতরাং ক্ষমতার কাছাকাছি থাকতে চাওয়া নিতীশ হাওয়া বুঝে যদি শিবির বদল করেন তাহলে বিজেপি-র শিয়রে শনি প্রভাব ফেলবে বিহার তথা গোটা দেশে তা বলাই বাহুল্য...!
একঝলকে দেখে নিন বিহার বিধানসভায় কোন দলের আসন সংখ্যা কত।

NDA Government (131)
JD(U) (70)
BJP (53)
LJP (2)
RLSP (2)
Independents (4)

Opposition (111)
RJD (80)
INC (27)
CPI(M-L)L (3)
HAM(Se) (1)
Vacant (1)


অন্যদিকে, উপনির্বাচনের একের পর এক হার প্রশ্নের মুখে দাঁড় করিয়ে দিয়েছে বিজেপিকে। আবার উপনির্বাচন হতে চলেছে চারটি লোকসভা কেন্দ্রে। মহারাষ্ট্রের দুই, উত্তরপ্রদেশের এক ও নাগাল্যান্ডের এক কেন্দ্রের উপনির্বাচনের ফলপ্রকাশের পরেই বোঝাযাবে হাওয়াবদল ঘটছে কিনা! তবে সরকার পড়ার কোন কারন নেই। বিজেপি একক সংখাগরিষ্ঠতা হারালেও এনডিএ জোট ক্ষমতায় থাকছে। একবার দেখেনিন লোকসভার এই মুহুর্তের চিত্র।

National Democratic Alliance (313)
BJP (270)
SS (18)
LJP (6)
SAD (4)
RLSP (3)
AD (2)
JD(U) (2)
JKPDP (1)
AINRC (1)
NPP (1)
PMK (1)
SDF (1)
Speaker, BJP (1)
Nominated, BJP (2)


Opposition Parties (232)
United Progressive Alliance (53)
INC (48)
IUML (2)
JD(S) (1)
KC(M) (1)
RSP (1)

Janata Parivar Parties (5)
RJD (3)
INLD (2)


Unaligned Parties (163)
AIADMK (37)
AITC (34)
BJD (20)
TDP (16)
TRS (11)
CPI(M) (9)
YSRCP (9)
SP (7)
NCP (6)
AAP (4)
AIUDF (3)
JMM (2)
AIMIM (1)
CPI (1)
JKNC (1)
SWP (1)
JAP(L) (1)

Others (11)
Independents (3)
Vacant (8)
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.