Header Ads

রাষ্ট্রায়ত্ত ব্যাংক ঘেরাও করে বিক্ষোভ স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের।

নজরবন্দি,রায়গঞ্জ: বিগত এক বছর ধরে লোন না পেয়ে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকে ঘেরাও করে বিক্ষোভ দেখালো বেশ কয়েকটি স্বনির্ভর দলের মহিলারা। ঘটনাটি ঘটেছে আজ দুপুরে উত্তরদিনাজপুর জেলার কালিয়াগঞ্জে।
স্বনির্ভর দলের মহিলারা এতটাই ক্ষিপ্ত হয়ে উঠেছিল তারা তাদের দাবি আদায় করবার জন্য তারা ব্যাঙ্কের প্রধান দরজা আটকে ধর্নায় বসে পড়েন। তারা ব্যাঙ্কে কাউকে আস্তেও যেমন দেয়নি। তেমনি বাইরেও বেড় হতে দেয় নি। ঘটনার খবর পেয়ে ছুটে আসে কালিয়াগঞ্জ থানার পুলিশ সহ পঞ্চায়েত সমিতির সভাপতি নিতাই বৈশ্য ও যুগ্ম বিডিও পরিমল দাস। স্বনির্ভর দলের মহিলাদের অভিযোগ গত বছর তাদের লোন দেওয়া হলে বিগত এক বছর ধরে ব্যাংকের পক্ষ থেকে কোন প্রকার লোন দেওয়া হচ্ছে না মহিলাদের ফলে তারা সমস্যায় পড়েছেন । যেখানে রাজ্য সরকারের পক্ষ থেকে গ্রামগঞ্জের মহিলাদের স্বনির্ভর করার জন্য ব্যাংকের মাধ্যমে লোন দিয়ে কর্ম সংস্থান যোগাড় করে দেওয়ার প্রচার চালানো হচ্ছে। সেখানে কালিয়াগঞ্জের একটি রাষ্ট্রয়াত্ব ব্যাঙ্কের খামখেয়ালি পনার জন্য তারা লোন পাচ্ছেন না বলে তারা অভিযোগে ক্ষোভে ফেটে পড়েছেন। এছাড়াও তাদের যে এভাবে বার বার ব্যাঙ্কে এসে হয়রানির মুখে পড়তে হচ্ছে বলে তাদের অভিযোগ। তাই তারা বাধ্য হয়ে কালিয়াগঞ্জ ব্লকের বিভিন্ন স্বনির্ভর দলের মহিলারা একত্রিত হয়ে ব্যাঙ্ক ঘেরাও করে বিক্ষোভ দেখাছে বলে তারা জানিয়েছেন ।

দীর্ঘক্ষণ ধরে চলা এই ববিক্ষোভ কিছুটা শান্ত হলে পরে পঞ্চায়েত সমিতির সভাপতি নিতাই বৈশ্য ও যুগ্ম বিডিও সাথে দীর্ঘক্ষণ আলোচনা চলে ব্যাঙ্কের ম্যানেজার উত্তম পাল চৌধুরীর। এদিন সংবাদ মাধ্যম খবর সংগ্রহ করতে গেলে ব্যাঙ্কের ম্যানেজার উত্তম পাল চৌধুরীর বিক্ষোভ সম্পর্কে কোন কথা বলেন নি। এমন কি তিনি সংবাদ মাধ্যমের প্রতিনিধিদের সাথে দূর ব্যবহার করেন। পরে যুগ্ম বিডিও পরিমল দাস ও পঞ্চায়েত সমিতির সভাপতির সংগে ব্যাংকের ম্যানেজার উত্তম পাল চৌধুরীর সাথে আলোচনার মধ্য দিয়ে সমাধান সূত্র বেরিয়ে আসে। এরপরে তাদের আশ্বাসে মহিলারা ব্যাঙ্ক ঘেরাও ও বিক্ষোভ কর্মসূচী তুলে নেয়। পঞ্চায়েত সমিতির সভাপতি নিতাই বৈশ্য জানান, রাজ্য সরকারের পক্ষ থেকে গ্রামগঞ্জের মহিলাদের স্বনির্ভর করা জন্য ব্যাংকের মধ্যমে লোন দিয়ে কর্ম সংস্থান যোগাড় করা হচ্ছে ।কিন্তু বিগত এক বছর ধরে স্বনির্ভর দলের মহিলাদের কোন প্রকার লোন দিচ্ছে না ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

সেই কারনে আজ মহিলারা একত্রিত হয়ে ব্যাঙ্ক ঘেড়াও করে বিক্ষোভ দেখায় ।পড়ে যুগ্ম বিডিও পরিমল দাস ও আমি ব্যাংকের ম্যানেজার উত্তম পাল চৌধুরীর সাথে আলোচনার মধ্য দিয়ে সমাধান বেরিয়ে এসেছে। জানাযায় মহিলাদের এ্যাকাউন্টে কিছু সমস্যা রয়েছে সেগুলি সমাধান করে আগামী এপ্রিল মাসের মধ্যে মহিলাদের লোন দেওয়া হবে।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.