Header Ads

ম্যাজিক ফিগার নেই বিজেপি-র? এবার অনাস্থা আনছে কংগ্রেস।পড়ে যাবে সরকার? কার কি লাভ? পড়ুন...

নজরবন্দি ব্যুরোঃ ২০১৪ সালে মোদী ঝড় সাফল্যের শিখরে পৌঁছে দিয়েছিল বিজেপি-কে। কেন্দ্রে ক্ষমতায় আসার পর একের পর এক রাজ্য জয় করে ২১টি রাজ্যে বর্তমানে ক্ষমতায় বিজেপি। কিন্তু এই জয়ের আনন্দের মাঝেই বিষাদের সুর তুলেছে লোকসভা আসনের উপনির্বাচনগুলি। কার্যত হেরেই চলেছে বিজেপি!

২৮২ আসন জিতে ক্ষমতায় আসা বিজেপির বর্তমানে আসন সংখ্যা নেমে দাঁড়িয়েছে ২৭২ এ! ম্যাজিক ফিগার কাঁটায় কাঁটায়। তাঁর উপর স্পিকার সুমিত্রা মহাজনের আসনটি বাদ দিলে তা দাঁড়াচ্ছে ২৭১ টি আসনে। এছাড়াও নোমিনেটেড ২টি আসন বাদ দিলে বিজেপির একক আসন নেমে দাঁড়াচ্ছে ২৬৯!!
দেশ জুড়ে বর্তমানে উপনির্বাচন হতে চলেছে আরও ৫টি আসনে, এই ৫টি আসনের সব কটাতেই ক্ষমতায় রয়েছে এনডিএর দখলে, যার মধ্যে তিনটি বিজেপির নিজের। কিছুদিনের মধ্যেই নির্বাচন কমিশন দিন ঘোষণা করবে এই ৫টি আসনে উপর্বাচনের।

৫টির যেকোন একটি আসনে হারলেই এনডিএ-র সংখ্যা কমবে লোকসভায় পাশাপাশি বিজেপির হাতে থাকা ৩টি আসনের মধ্যে ২টিতে পরাজয় হলেই বিজেপি এককভাবে ভারতের মসনদে থাকার সংখ্যা হারাবে,সেখেত্রে চাপ বাড়াবে শরিখ দলগুলো। কার্যত উভয় সঙ্কটে বিজেপি।

বিজেপির হাতে থাকা তিনটি আসনের মধ্যে একটি আবার রয়েছে উত্তরপ্রদেশে। যোগি ম্যাজিকের রেশ কাটার আগেই সপা, বসপার জোটের মুখে বিজেপি কে খোয়াতে হয়েছে গোরক্ষপুর, ফুলপুরের মত আসন। এবার পরিক্ষা হবে কাইরানা আসনে! সপা বসপা জোট থাকছে বলাই বাহুল্য! এই কাইরানা আসনে গতবার সমাজবাদী পার্টিকে হারিয়ে বিজেপি জিতেছিল ২ লক্ষ ৩৬ হাজার ভোটে। এইবার আসন্ন উপনির্বাচনে সপা আর বসপার জোট থাকার কারণে গত লোকসভার প্রাপ্ত ভোটের হিসেবে মার্জিন কমে দাড়াচ্ছে আরও ১ লক্ষ ৬০ হাজার।


অর্থাৎ প্রায় ৭৬০০০ ভোটে বিজেপি এগিয়ে শুরু করলেও ভাবাচ্ছে কৃষক অসন্তোষ আর গোরক্ষপুর ফুলপুরের ৩ লক্ষেরও বেশি মার্জিন ছাপিয়ে বিরোধীদের জয় কে! অন্যদিকে জম্মু এবং কাশ্মীরের আসনটির উপনির্বাচনে বিজেপি জিতবে কিনা তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে বিজেপি নেতৃত্বের। উপনির্বাচন হতে চলা বিজেপির ৩টি জেতা আসনে মধ্যে একটি হারলেই চাপ আরও বেড়ে যাবে তা বলাই বাহুল্য।
যে আসন গুলিতে উপনির্বাচন হতে চলেছে সেগুলি হল...
1 Anantnag (Jammu and Kashmir)
2 Bhandara-Gondiya (Maharashtra)
3 Kairana (Uttar Pradesh)
4 Nagaland (Nagaland)
5 Palghar(ST) (Maharashtra)


অন্যদিকে তেলুগু দেশম পার্টি এবং ওয়াইএসআর কংগ্রেসের আনা অনাস্থা প্রস্তাবের পর এবার লোকসভায় অনাস্থা আনতে চলেছে কংগ্রেস। মঙ্গলবার সংসদ খুললেই এই প্রস্তাবটি আনা হবে। এবার প্রশ্ন তাহলে সরকার কি পড়ে যাবে? না তা বোধ হয় সম্ভব নয় কারন বিজেপির পাশে রয়েছে একাধিক এনডিএ শরিখ। কিন্তু বিজেপির একক ক্ষমতা যে ক্ষর্ব হবে তা বলাই বাহুল্য!
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.