Header Ads

ঝড় থেমে পাল্টা হাওয়া ওঠা শুরু হল এবার!! কি বলছে তথ্য?

নজরবন্দি ব্যুরোঃ ২০১৪-র লোকসভা নির্বাচনের আগে দেশ জুড়ে রাজনৈতিক ঝড়ের নাম ছিল মোদী ঝড়। আর এই মুহূর্তে ঠিক তার উল্টো দিকে বইছে হাওয়া। দেশের এক একটি রাজ্যে কোণঠাসা হচ্ছে বিজেপি। সদ্য উত্তরপ্রদেশের গোরক্ষপুর এবং ফুলপুরে নির্বাচনে তার জোরালো প্রমাণ মিলেছে।

কিছুদিন আগে রাজস্থানে যে নির্বাচন হয়েছে সেখানেও কংগ্রেসের কাছে পরাজিত হয়েছে বিজেপি।
মোদী ম্যাজিক আসন্ন লোকসভা নির্বাচনে আদৌ এফেক্ট ফেলবে কিনা বুঝে উঠতে পারছে না গেরুয়া শিবির। দলের অন্দরেই এই নিয়ে কানাঘুষো শুরু হয়ে গেছে। মোদী ব্রিগেডের এই সংকটময় পরিস্থিতিতে বিপদ বাড়ালো তেলেগু দেশম পার্টি। এনডিএ জোট ছেড়ে বেরিয়ে এলো টিডিপি। দলের সাংসদ এবং পলিটব্যুরো সদস্যদের সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে।
কিছুদিন আগেই টিডিপি-র দুজন সদস্য কেন্দ্রীয় মন্ত্রীসভা থেকে পদত্যাগ করেন। টিডিপি-র এই এনডিএ ছাড়ার সিদ্ধান্তে কপালে ভাঁজ গেরুয়া শিবিরের। বিজেপির শক্ত ঘাঁটি বলে পরিচিত গোরক্ষপুর এবং আরও একাধিক জায়গায় এই মুহূর্তে বইছে বিজেপি বিরোধী ঝড়। বিহারেও শোচনীয় হার হয়েছে গেরুয়া বাহিনীর। টিডিপি হাত ছাড়ার ফলে অন্ধ্রপ্রদেশে প্রশ্নচিহ্নের মুখে বিজেপি। লোকসভাতেও বিজেপির আসন এই মুহূর্তে ২৮২ থেকে কমে ২৭২ এ নেমে গেছে (তবে লোকসভা সেক্রেটারিয়েটের দেওয়া তথ্য অনুযায়ী লোকসভায় বিজেপির সদস্য সংখ্যা ২৭৪।)

এনডিএ ২০১৪ সালে যখন ক্ষমতায় এসেছিল তখন মোট আসন সংখ্যা ছিল ৩৩৬, যার মধ্যে
বিজেপি ২৮২
তেলেগু দেশম পার্টির ১৬
শিবসেনা ১৮
শিরমনি আকালি দল ৪
পি এম কে ১
লোক জনশক্তি পার্টি ৬
এন পি পি ১
এন পি এফ ১
অল ইন্ডিয়া এন আর কংগ্রেস ১
স্বভিমানি পক্ষ ১
আপনা দল ২
আর এল এস পি ৩



উপনির্বাচনে কংগ্রেসের কাছে বিজেপি হারিয়েছে রাজস্থানের ২টি আসন, সম্প্রতি উত্তরপ্রদেশের ২টি লোকসভা আসনের উপনির্বাচনে বিজেপি পরাজিত হয়েছে সমাজবাদী পার্টির কাছে! এন ডি এ ছেড়েছে তেলেগু দেশম পার্টি, ছাড়বে বলে শুনিয়ে রেখে শিবসেনা! উপনির্বাচনগুলিতে ফল ভাল হচ্ছে না বিজেপির ধিরে ধিরে কমছে আসন যার ফল সুদূরপ্রসারী বলে মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞ মহল। ২০১৯ লোকসভা নির্বাচন- এক নতুন রাজনৈতিক পালাবদলের সূচনা করবে? অপেক্ষা আর কিছু মাসের।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.