Header Ads

পড়শি রাজ্যে মিলছে ডিএ! এরাজ্যে কবে? খুব তাড়াতাড়ি আসছে সুখবর! কেন?

নজরবন্দি ব্যুরোঃ কিছুদিন পরেই বিধানসভা নির্বাচন। তার আগে শেষ বাজেট কর্ণাটক সরকারের। ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ মেনে সরকারি কর্মীদের জন্য ৩০ শতাংশ বেতন বৃদ্ধির ঘোষণা করলো সেই রাজ্যের সরকার। এর জন্য তাদের অতিরিক্ত খরচ বাড়বে ১০,৫০৮ কোটি টাকা।
পড়শি রাজ্য গুলিতে রাজ্য সরকারি কর্মচারীদের জন্য যখন দরাজ হারে বেতন বৃদ্ধির কথা ঘোষণা করা হচ্ছে ঠিক তখন এই রাজ্যের সরকারি কর্মীদের ঝুলি একেবারেই শূন্য। উল্টে প্রাপ্য বকেয়া ডিএ আদায়ের জন্য আদালতের দ্বারস্থ হতে হয়েছে। তাতেও সুরাহা কিছুই হয়নি। আদালতে এই মামলার নিষ্পত্তি না হলেও ডিভিশন বেঞ্চের বিচারপতিরা বারবার ঘুরিয়ে ডিএ-কে রাজ্য সরকারি কর্মীদের অধিকার বলেই চিহ্নিত করেছেন। তা সত্ত্বেও হুঁশ ফেরেনি পশ্চিমবঙ্গ সরকারের।

২০১১ সালে প্রচুর প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছিল এই রাজ্যের বর্তমান শাসক দল। এবং রাজ্যের জনগণ থেকে শুরু করে সরকারি কর্মচারীরা পরিবর্তিত সুদিনের আশায় ঢেলে ভোট দিয়েছিলেন তৃণমূলকে। কিন্তু বিনিময়ে তারা যা পেলেন তা চরম দুঃখের ও হতাশার। নিজেদের প্রাপ্য আদায় করতে ছুটতে হচ্ছে আদালতে। কিন্তু তাতেও বারবার ফিরতে হচ্ছে খালিহাতে।

তবে ডিএ মামলার গতিপ্রকৃতি যে দিকে গড়াচ্ছে বা বিচারপতিদের মন্তব্য যা ইঙ্গিত দিচ্ছে তাতে বলা যায়, খুব তাড়াতাড়িই সুবিচার পেতে চলেছেন রাজ্যের সরকারি কর্মচারীরা। মহার্ঘ ভাতা যে সরকারের দয়ার দান নয়, বরং সরকারি কর্মীদের অধিকার এবং রাজ্য সরকার তা দিতে বাধ্য সেই কথা প্রমাণিত হতে চলেছে খুব শিগগিরই। এমনই মনে করেন আইনজীবী মহলের একটা বড় অংশ।
Loading...

1 টি মন্তব্য:

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.