Header Ads

প্রাপ্য বেতন থেকে বঞ্চিত! বৈষম্যের শিকার শিক্ষকরা! কেন হবে এই অন্যায়?

নজরবন্দি ব্যুরোঃ রাজ্যের শিক্ষকরা একাধিক সমস্যায় জর্জরিত। তার মধ্যে উল্লেখযোগ্য বেতন সংক্রান্ত সমস্যা। বেতন বৈষম্যের অভিযোগ বহুদিন ধরে এই রাজ্যের শিক্ষকরা করে আসছেন। প্রাপ্য বেতন থেকে সরকার তাদের বঞ্চিত করছেন, অভিযোগ এমনই।
এরাজ্যে শিক্ষকদের ওপর NCTE নিয়ম লাগু হয়েছে ৩১ মার্চ ২০১৫ থেকে। শুধু তাই নয়, শিক্ষা দপ্তর একথাও মেনে নিয়েছে যে ৩ সেপ্টেম্বর ২০০১ থেকে ২৩ অগাস্ট ২০১০ এর মধ্যে নিযুক্ত শিক্ষকরা NCTE-র নিয়মের আওতায় পড়বেন। আর এই নিয়মের আওতায় থাকা শিক্ষকরা ২০১৫ সাল থেকে হিসেব মতো ৪২০০ টাকা গ্রেড পে এবং ৯,৩০০ থেকে ৩৪,৮০০ টাকা পে স্কেলের আন্ডারে থাকা উচিত। কিন্তু সেই পরিমাণ বেতন তারা পাচ্ছেন না বলে অভিযোগ রাজ্যের বিশাল সংখ্যক প্রাথমিক শিক্ষকদের।

প্রাথমিক শিক্ষকদের তরফে অভিযোগ জানানো হয়েছে, ROPA ২০০৯ অনুযায়ী রাজ্যের হাই স্কুল গুলির শিক্ষকরা বর্ধিত বেতন এবং গ্রেড পে-র সুবিধা পাচ্ছেন। বিএড না থাকলেও তারা এই বেতনের সুবিধা পাচ্ছেন। অথচ প্রাথমিক স্কুল গুলির শিক্ষকরা যোগ্যতা থাকা সত্ত্বেও তা পাচ্ছেন না তাদের প্রাপ্য বেতন। একই রাজ্যে কেন এই বেতন বৈষম্য? প্রশ্ন তুলছেন প্রাথমিক শিক্ষকরা।




প্রাথমিক শিক্ষকদের দাবি, রাজ্যের মাধ্যমিক স্কুল গুলিতে NCTE নিয়মের তোয়াক্কা না করেই ২০০৯ সালের ROPA অনুযায়ী বর্ধিত বেতন দেওয়া হচ্ছে। অথচ রাজ্য সরকার প্রকারান্তরে স্বীকার করে নিয়েছেন যে ২০০১ সাল থেকে রাজ্যের সকল শিক্ষকরা NCTE নিয়মের আওতায় এসেছেন। তাহলে কেন শুধুমাত্র হাই স্কুলের শিক্ষকরা বর্ধিত বেতনের সুবিধা পাচ্ছেন? কেনই বা বঞ্চিত হচ্ছেন রাজ্যের বিপুল সংখ্যক প্রাথমিক শিক্ষকরা?

এই অভিযোগ তুলে তারা দাবি জানিয়েছেন, অন্তত ২০১৫ সালের এপ্রিল মাস থেকে ৯,৩০০ থেকে ৩৪,৮০০ টাকা বেতন স্কেল এবং ৪,২০০ টাকা গ্রেড পে মিটিয়ে দেওয়া হোক। ২০০৯ সাল থেকে হওয়া বঞ্চনার প্রতিকার করে তাদের প্রাপ্য বর্ধিত বেতন মিটিয়ে দিক রাজ্যের সরকার। প্রাথমিক শিক্ষকদের তরফে হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছে, তাদের দাবি না মেনে এভাবে দিনের পর দিন বঞ্চনা চলতে থাকলে বৃহত্তর আন্দোলনের পথে যাবেন তারা।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.