Header Ads

বর্ধিত বেতন কবে থেকে পাবেন রাজ্যের সরকারি কর্মীরা? কি বলছে বেতন কমিশন? কি জানাচ্ছে সমীক্ষা?

নজরবন্দি ব্যুরোঃ বেতন নিয়ে রাজ্য সরকারি কর্মচারিদের সঙ্গে রাজ্য সরকারের বিবাদ দীর্ঘদিনের। বকেয়া মহার্ঘ ভাতা আদায় করতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে কর্মীদের। এদিকে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ভাগ্যের চাকা গড়াচ্ছে তরতর করে। চিন্তার মেঘ এখনো কাটেনি এই রাজ্যের সরকারি কর্মীদের। বরং তা বাড়লো রাজ্যের বেতন কমিশনের হাবভাবে।
বেতন কমিশন সূত্রে খবর, চলতি বছরের মার্চ থেকেই শুরু হবে ষষ্ঠ বেতন কমিশনের শুনানি। সেক্ষেত্রে ধরে নেওয়া যেতে পারে সেপ্টেম্বরের মধ্যে সমস্ত শুনানি শেষ হয়ে চূড়ান্ত রিপোর্ট পেশ কর‍তে পারবে কমিশন। এর সুবাদে বর্ধিত বেতনের সুবিধা পাবেন রাজ্যের কর্মীরা। কিন্তু কমিশনের কাজের যা গতি তাতে আদৌ কবে শেষ হবে শুনানি সেই নিয়ে চিন্তায় রাজ্য সরকারি কর্মীরা।

ইতিমধ্যেই চার দফায় মোট ৩ বছর মেয়াদ বেড়েছে বেতন কমিশনের। তা সত্ত্বেও কোনো হেলদোল নেই, কাজ চলছে শম্বুক গতিতে, যেন শেষ করার কোনো তাড়াই নেই, অভিযোগ সরকারি কর্মচারি থেকে শুরু করে সচিবালয়ের কর্মচারিরা। এখনো পর্যন্ত ৫১টি দপ্তরকে শুনানির আওতায় আনতে হবে। সেই কাজ কবে শেষ হবে সেবিষয়ে সন্দিগ্ধ সচিবালয়ের কর্মচারিরা অবধি।



এদিকে কেন্দ্রের কর্মীরা সপ্তম বেতন কমিশন কার্যকর হয়ে তার সুবিধা ভোগ করছেন। শুধু তাই নয়, ত্রিপুরা সহ দেশের ২১টি রাজ্যের সরকারি কর্মীরা নতুন পে কমিশন অনুযায়ী বর্ধিত বেতনের সুবিধা পাচ্ছেন। সবদিক থেকে শুধু বঞ্চিত এরাজ্যের কর্মচারিরা। কিন্তু কেন এই গা ঢিলেমি? প্রায় ৩ বছর বেশি সময় পেয়েও এখনো কাজ এগোয়নি সেভাবে।

কবে ষষ্ঠ বেতন কমিশনের চূড়ান্ত রিপোর্ট পেশ করা হবে তা জানা নেই কারও। রাজ্য সরকারি কর্মীদের এই বঞ্চনার কারণ কি এই বিষয়ে বলতে গিয়ে একটা অংশ অভিযোগ করেছেন, উপরমহলের সবুজ সঙ্কেত নেই বলেই কি কাজ এগোচ্ছে না? তবে এবিষয়ে কমিশনের চেয়ারম্যান অভিরূপ সরকার আশ্বাস দিয়েছেন, মার্চ থেকেই শুরু হয়ে যাবে শুনানি। এরপর দ্রুতগতিতে চলবে কাজ। কেন্দ্রের সরকারের অনুকরণেই রাজ্যের বেতন কাঠামো চালু করা হবে এবং খুব শিগগিরই রাজ্যের সরকারি কর্মীরা সেই সুবিধা পাবেন। এখন দেখার, কবে শিকে ছেড়ে এই রাজ্যের কর্মীদের ভাগ্যে!
Loading...

1 টি মন্তব্য:

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.