Header Ads

গ্রাহকদের দুর্দান্ত সুবিধা দিয়ে SBI-এর নবতম ঘোষনা! পড়ুন।

নজরবন্দি ব্যুরোঃ গ্রাহকদের জন্য এবার দারুন সুবিধা নিয়ে এলো স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এতদিন পর্যন্ত এসবিআই অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স রাখতে হত। সেই পরিমাণ টাকা না রাখলে অ্যাকাউন্ট খোলা যেত না। এবার সমস্ত বিধিনিষেধ তুলে দিলো ব্যাঙ্ক।
এসবিআই-এর তরফে জানানো হয়েছে, এখন থেকে অ্যাকাউন্ট খুলতে গেলে কোনো ন্যূনতম ব্যালেন্স রাখার প্রয়োজন নেই। রাখতে হবে না কোনো ন্যূনতম মাসিক ব্যালেন্সও। নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে এই কথা জানিয়েছে ব্যাঙ্ক। এই নতুন ধরণের অ্যাকাউন্টের নাম 'বেসিক সেভিংস অ্যাকাউন্ট'। কেওয়াইসি তথ্য আছে এমন যে কোনো ব্যক্তি এই নতুন অ্যাকাউন্ট খুলতে পারবেন স্টেট ব্যাঙ্কে। এই অ্যাকাউন্টে টাকা রাখারও কোনোরকম উর্ধসীমা রাখা হচ্ছে না।

ক্যাশলেস ইন্ডিয়া গড়ার উদ্দেশ্যে ডিজিটাল অর্থনীতির ওপর জোর দিয়েছেন নরেন্দ্র মোদী। কিন্তু অনেক সময়ই দেখা যেত গরীব থেকে নিম্নবিত্ত শ্রেণীর মানুষ ব্যাঙ্ক মুখি হতে চাইছেন না। তার কারণ অবশ্যই ব্যাঙ্কের কিছু নিয়মাবলী। যেমন, ন্যূনতম ব্যালেন্স না রাখলে জরিমানা কাটা। এর ফলে সেই ন্যূনতম মূল্যের ব্যালেন্স রাখার সাধ্য যাদের নেই তারা ব্যাঙ্ক থেকে দূরে সরিয়ে রাখছিলেন নিজেদেরকে। সেই সমস্ত মানুষের কথা ভেবে এই নবতম উদ্যোগ স্টেট ব্যাঙ্কের।

এই বেসিক সেভিংস অ্যাকাউন্টে ডেবিট কার্ড, এনইএফটি, আরটিজিএস, চেক- সমস্ত সুবিধাই পাওয় যাবে। কোনো ব্যক্তি যদি তার পুরনো অ্যাকাউন্ট বদলে এই বেসিক সেভিংস অ্যাকাউন্ট খুলতে চান সেক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যাঙ্কের ম্যানেজারকে একটি লিখিত আবেদন জমা দিতে হবে। তবে তখন আর তার পুরনো অ্যাকাউন্টটি থাকবে না। বেসিক সেভিংস অ্যাকাউন্ট আছে এমন ব্যক্তির স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় যদি কোনো অন্য কোনো সেভিংস অ্যাকাউন্ট থাকে তবে তা ৩০ দিনের মধ্যে বন্ধ করে দেওয়া হবে।

এসবিআই-এর এই নতুন সিদ্ধান্তে খুশি দেশের বিভিন্ন স্তরের মানুষ। গ্রাম থেকে শুরু করে নিম্নবিত্ত শ্রেণীর মানুষের ব্যাঙ্ক ব্যবস্থার সাথে যুক্ত থাকার প্রবণতা এবার আরও বাড়বে বলে মনে করেছেন অর্থনৈতিক বিশেষজ্ঞ মহল।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.