Header Ads

মৃত্যুশয্যায় গান্ধীজী আদেও বলেছিলেন "হে রাম"?'কিছুই শুনিনি' জানালেন মহাত্মার আপ্তসহায়ক! Exclusive

সুদীপ বল, চেন্নাই: সত্যিই কি মৃত্যুর সময় মোহন দাস করমচাদ গান্ধী "হে রাম" কথা টি বলেছিলেন। না সে সময় দেশ ভাগের অস্থিরতাকে এড়ানোর জন্য তাকে মহান হিসেবে তুলে ধরবার প্রয়াস হিসেবে কেউ কেউ তার মুখে এই কথাটি বসিয়ে দিয়েছিল। গতকাল মহাত্মা গান্ধী র প্রয়ান দিবসে চেন্নাইয়ে এই বিষয় নিয়ে মুখ খুলে বিতর্ক উস্কে দিয়েছেন গান্ধীজির সেই সময়ের পার্সনাল সেক্রেটারি ভেনকৈট কল্যানম।

গতকাল দেশের সংবাদ সংস্থা পিটি আইকে দেওয়া এক সাক্ষাতকের গান্ধীজির সেই সময়ের নিজস্ব সচিব ভি. কল্যানম এই দাবি করে বলেন "সেই সময় এত শোরগোল আর হুড়োহুড়ি শুরু হয়ে গেছিল যে কোন কিছুই শোনার মত অবস্থায় কেউ ছিলনা। যদি গান্ধী জি বলেও থাকেন তিনি জোরের সাথে দাবি করেন তিনি অন্তত তার কথা কিছু শোনেন নি।

৯৬ বছর বয়ষ্ক ভি. কল্যানম ১৯৪৩ সাল থেকে ১৯৪৮ পর্যন্ত গান্ধীজির নিজস্ব আপ্ত সহায়ক হিসেবে নিযুক্ত ছিলেন। সত্তর বছর পর এই বিতর্ক উস্কে দিয়ে সংবাদ সংস্থাওকে তিনি এও বলেন। আমি একবারের জন্য ও বলছিনা মহাত্মা গান্ধী এ কথা বলেন নি। আমি শুধু বলতে চাই সেই ভয়ংকর ঘটনার সময় তিনি মাটিতে পড়ে যাওয়ার পর এত চিৎকার আর বিশৃখলার সৃষ্টি হয়েছিল চারিদিকে। যে আমি অন্তত এরকম কথা তার মুখ থেকে বেড়িয়ে এসেছে বলে শুনে উঠতে পারেননি।

গান্ধীজীর আপ্ত সহায়ক সংবাদ সংস্থা দেওয়া সাক্ষ্যাতকারে আরও দাবি করেন, ২০০৬ সালে কোল্লামে তিনি যখন এক প্রেস কনফারেন্সে এই একই কথা বলেছিলেন তখন সারা দেশ স্তম্ভিত হয়ে গেছিল। যদিও মহাত্মা গান্ধীর বড় নাতি তুষার গান্ধী সে সময় একে রাবিশ বলে উড়িয়ে দিয়ে বলেছিলেন হত্যার পর বাপু হাত ভাঁজ অবস্থায় মাটিতে পড়ে গিয়ে হে রাম বলেছিলেন।

অপরদিকে গতকাল চেন্নাইয়ে সংবাদ সংস্থার সাথে কথা প্রসংগে ভি. কল্যানম এমন বলেন গান্ধীজীকে গর্ডসে একবার মেরেছিলেন। কিন্তু আজ দেশে রাজনৈতিক দল গুলো প্রতিদিন কাউকে না কাউকে মেরে ফেলছে। এরা গান্ধীজির হত্যাকান্ড থেকে কোন কিছুই শিক্ষা নেয় নি, বলে তিনি সাক্ষাতকারের শেষে ভেঙে পড়েন।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.