Header Ads

কন্যাশ্রী, রূপশ্রী সহ একগুচ্ছ উপহার সাজিয়ে রাজ্য বাজেটে কল্পতরু মমতা-অমিত জুটি!

নজরবন্দি ব্যুরোঃ কেন্দ্রীয় বাজেটের আগেই রাজ্যের অর্থমন্ত্রী আজ বিধানসভায় রাজ্য বাজেট পেশ করলেন। বাজেট যে পঞ্চায়েত ভোটের কথা মাথায় রেখেই করা হয়েছে তা তাঁর বাজেট ঘোষণা থেকেই স্পষ্ট। অর্থমন্ত্রী বাজেট ভাষণ শুরু করেন গৃহনির্মাণ শিল্পে ছাড় দিয়ে। গৃহনির্মাণের স্ট্যাম্প ডিউটিতে শহরের ক্ষেত্রে ৭ শতাংশ থেকে কমিয়ে ৬ শতাংশ এবং গ্রামে ৬ শতাংশ থেকে কম করে ৫ শতাংশ করা হল।
রাজ্য বাজেটের দ্বিতীয় ঘোষণা, কৃষকদের জন্য বিশেষ তহবিল গঠন। যেখানে কৃষকদের জন্য ১০০ কোটির বিশেষ তহবিলের ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। তার সাথে সাথে বয়স্ক কৃষকদের পেনশন ৫০০ টাকা থেকে বাড়িয়ে ১০০০ টাকা এবং প্রাপকদের সংখ্যা বাড়িয়ে ১ লক্ষ করা হয়েছে। এর পরেই অর্থমন্ত্রী চমক দেন কন্যাশ্রী নিয়ে। কন্যাশ্রী প্রকল্পে ছাত্রীদের বৃত্তি ৭৫০ টাকা থেকে বাড়িয়ে করেছেন হাজার টাকা।

আজ অর্থমন্ত্রী আরও দুটি নতুন প্রকল্পের কথা ঘোষণা করেন। প্রকল্পটি হল, যে সব বার্ষিক আয় দেড় লক্ষ টাকার কম সেই পরিবারের জন্য ২৫ হাজার টাকা আর্থিক সাহায্য করবে সরকার। অপর নতুন প্রকল্পের নাম 'রূপশ্রী'। এই প্রকল্পে মাসিক পেনশন ১ হাজার টাকা করে দেওয়া হবে প্রতিবন্ধীদের। ভাষণের সময় এই প্রকল্পটি যে মুখ্যমন্ত্রীর উদ্যোগে গৃহীত হয়েছে তা বলতে ভোলেননি অর্থমন্ত্রী।

রাজ্য বাজেট পেশ করে যে কল্পতরু রূপ দিয়েছেন মমতা-অমিত জুটি তাতে রাজ্যবাসীর মন খুশিতে ভরে উঠবে একথা বলাই বাহুল্য।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.