Header Ads

সপ্তাহে একদিন স্কুল ব্যাগ ফ্রি দিবস! ক্লাসের সাথে পাল্লা দিয়ে বাড়বে কমবে ব্যাগের ওজন!Exclusive

সুদীপ বল, ব্যাঙ্গালুরু ২৭ জানুয়ারী: দিনকে দিন শিশুর শৈশব পিঠে স্কুল ব্যাগের বোঝা নিয়ে দেশ ব্যাপি হৈ চৈ শুরু হওয়ায় এবার শিশু পিঠে স্কুল ব্যাগের বোঝা কমাতে এগিয়ে এল কংগ্রেস শাসিত রাজ্য কর্নাটক। এই শিক্ষা বর্ষ থেকে এক নির্দেশ অনুসারে স্কুল গুলিতে সপ্তাহে একদিন "স্কুল ব্যাগ ফ্রি দিবস" হিসেবে পালন করবার নোটিশ জারি করেছে ওই রাজ্যের শিক্ষা দপ্তর।
শুধু এখানেই থেমে থাকেনি কর্নাটক রাজ্য সরকারের শিক্ষা দপ্তর। তারা শিশু মনে যাতে ব্যাগের বোঝা নিয়ে কোন খারাপ প্রভাব না পড়ে। সে জন্য প্রত্যেক ক্লাসের (ক্লাস ওয়ান থেকে একদম উঁচু ক্লাস পর্যন্ত) ছাত্র ছাত্রীদের বয়স অনুপাতিক স্কুলের পড়ার ব্যাগের নির্দিষ্ট ওজন ও বেঁধে দিয়েছে কর্নাটক সরকার। যদিও সরকারের এই নির্দেশ ওই রাজ্যের বেশ কয়েকটি বেসরকারি বিদ্যালয় বিরোধিতা করে বলেছে শিক্ষার উচ্চমান বজায় রাখতে এখন শিক্ষা ক্ষেত্রে দিন দিন পাঠ্য বই সহ প্র‍্যাকটিক্যাল ক্লাসের খাতা পত্রের স্কুলে নিয়ে আসা জরুরি হয়ে পড়েছে।

সে ক্ষেত্রে একদিন স্কুল ব্যাগ ফ্রি দিবস কেমন করেই বা তারা পালন করবেন। ঠিক সেরকম ভাবে বিদ্যালয় গুলিতে আসা ছাত্র ছাত্রীদের স্কুল ব্যাগে কোনটা জরুরি আর কোন বইও খাতা জরুরি নয়। এ বিচার করে তাদের প্রত্যেকের ওজনের সাথে ফিট করে স্কুল ব্যাগ ছাত্র ছাত্রীরাই বা কি ভাবে স্কুলের অনান্য দিনে স্কুলে তাদের স্কুল ব্যাগ বয়ে আনবেন। এই নিয়ে উৎকণ্ঠা প্রকাশ করেছে বিদ্যালয় গুলি।
অপরদিকে দেশের মধ্যে কর্নাটক সরকার ছাত্র ছাত্রীদের পিঠ থেকে স্কুল ব্যাগের বোঝা কমানোর নির্দেশ জারি করতে পারলেও, পশ্চিমবঙ্গের সরকার নিজেদের প্রগতিশীল সরকার হিসেবে দাবি করে আসলেও কবে রাজ্যের শিশুদের পিঠ থেকে স্কুল ব্যাগের বোঝা কমানোর ব্যাপারে এগিয়ে আসে।এই রকম নির্দেশজারি করে রাজ্যের বিদ্যালয় গুলিতে একদিন স্কুল ব্যাগ ফ্রি দিবস হিসেবে পালনের ডাক দেয়। সেদিকে তাকিয়ে থাকবে বাংলার মানুষ।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.