Header Ads

বেহাল শিক্ষাব্যবস্থার বলি পর্নার পরিবারের পাশে বাম নেতৃত্ব। আর কতজন প্রাণ দেবেন এভাবে?

নজরবন্দি ব্যুরোঃ 'শিক্ষা' শব্দটা একটা প্রহসনে পরিণত হয়েছে এই মুহূর্তে। রাজ্যে হাজার হাজার যুবক-যুবতী শিক্ষাগত যোগ্যতা থাকা সত্ত্বেও 'বেকার' তকমা গায়ে লাগিয়ে ঘুরতে বাধ্য হচ্ছে। চাকরির নামেও রাজ্য জুড়ে চলছে এক ছেলেখেলা। নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি বার হচ্ছে, হয়তো কখনো বা পরীক্ষাও হচ্ছে নিয়োগের। কিন্তু শেষ পর্যন্ত নিয়োগ আর হচ্ছে না। শিক্ষক নিয়োগ থেকে শুরু করে একাধিক সরকারি চাকরির অবস্থা এইরকম।
মেধাবী ছাত্র কিংবা ছাত্রী। চাকরি পাওয়ার মতো শিক্ষাগত যোগ্যতাও রয়েছে। হয়তো বা উত্তীর্ণ হয়েছেন চাকরির পরীক্ষাতেও। কিন্তু পাননি নিয়োগপত্র। এই যন্ত্রণাময় জীবনের স্বীকার হয়েছেন এরাজ্যের অসংখ্য চাকরি প্রার্থী। দুঃসহ অভাবের জ্বালা সহ্য করতে না পেরে বিভিন্ন সময়ে আত্মহত্যাকেই একমাত্র পথ হিসেবে বেছে নিয়েছেন তারা। কিছুদিন আগেই চাকরি না পেয়ে গড়িয়া এবং সোনারপুরে আত্মহত্যা করেছেন দুজন চাকরি প্রার্থী।

সেই নির্মম করুণ ঘটনার পুনরাবৃত্তি হল আরও একবার। রাজ্যের বেহাল শিক্ষাব্যবস্থার বলি হয়ে আত্মহত্যা করলেন বাটানগরের কৃতী ছাত্রী পর্না দত্ত। তার পরিবারের পাশে দাঁড়াতে তাদের সমবেদনা জানাতে উপস্থিত ছিলেন বাম নেতৃত্ব। এদিন পর্না দত্তর বাড়িতে যান সুজন চক্রবর্তী, শমীক লাহিড়ী, রতন বাগচী, প্রভাত চৌধুরী প্রমুখ সিপিআইএম নেতৃত্ব। পর্না দত্তর পরিবারের পাশে থাকার আশ্বাস দেন তাঁরা।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.