Header Ads

রাজ্যে শিক্ষক নিয়োগের বেহাল দশা বলছে পরিসংখ্যান! কবে উদ্যোগী হবে রাজ্য??

নজরবন্দি ব্যুরো: শিক্ষক নিয়োগ নিয়ে একাধিক সমস্যাতে থমকে আছে নিয়োগ প্রক্রিয়া। নিয়োগ সংক্রান্ত বিষয়ে রাজ্য সরকারের স্বদিচ্ছার অভাবেই আটকে আছে এই নিয়োগ!
এমনটাই ধারনা শিক্ষা মহলের একাংশের।
উদাহরণ হিসাবে বলা যায়, নিয়োগ সংক্রান্ত বিষয়ে ০৭/০৯/১৭ তারিখ মহামান্য বিচারপতি ২০০৯-১০ সালের প্রাইমারী শিক্ষক নিয়োগের জন্যে ১৪ দিনের যে নির্দেশ দিয়েছিলেন, তাকে অমান্য করবার জন্য কনটেন্ট কেসের রায় হিসেবে মালদা জেলার ডিপিএস সি'র চেয়ারম্যানের বিরুদ্ধে কোর্ট অবমাননার রুল জারি হয়েছে।

আগামি দুই সপ্তাহের মধ্যে ডিপি এসএসসি-র চেয়ারম্যানককে স্ব-শরীরে কোর্টে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন মহামান্য আদালত। অর্থাৎ এই চিত্র থেকে স্পষ্ট রাজ্য সরকার নিয়োগ সংক্রান্ত ব্যাপারে কতটা উদাসীন।
আবার নিযোগ সংক্রান্ত বিষয়ে আদলতকে নির্দেশ দিতে হচ্ছে। যা চরম লজ্জার, এমনটাই মনে করেন চাকরী প্রার্থীদের একাংশ।

প্রসঙ্গত,কিছুদিন আগে রাজ্যের শিক্ষামন্ত্রী জানিয়ে ছিলেন রাজ্যে শিক্ষকের কোন ঘাটতি নেই। কিন্তু পরিসংখ্যান বলছে অন্য কথা। এই বিষয়ে বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির সহ- সাধারণ সম্পাদক স্বপন মণ্ডল বলেন, রাজ্যে প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত প্রচুর শিক্ষক পদ খালি। এর মধ্যে পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ফাঁকা আছে প্রায় ৫০ হাজার পদ। শূন্য পদ বেশি আছে গ্রাম এলাকায়। প্রতিটি ক্লাসে ৮ পিরিয়ড করানোরর মতন শিক্ষক নেই বহু স্কুলে। এই সব বিষয় রাজ্য সরকারকে গুরুত্ব দিয়ে দেখা উচিত।

এই পরিসংখ্যান প্রকাশ্যে আসবার পর এই নিয়ে কোন সরকারী আমলা, আধিকারিক বা শিক্ষামন্ত্রীর কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি।
Loading...

1 টি মন্তব্য:

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.