Header Ads

যুবকদের উপর আস্থা! এবারের পঞ্চায়েত নির্বাচনে নতুন ছকে মাত করতে চায় তৃণমূল!

নজরবন্দি ব্যুরো: ২০১৩ সালের পঞ্চায়েত নির্বাচনে বড় সাফল্য পেয়েছিল তৃণমূল কংগ্রেস। রাজ্যের ৩ হাজার ২১৫ গ্রাম পঞ্চায়েতের মধ্যে অর্ধেকেরও বেশি আসন পায় তৃণমূল। পাশাপাশি ৩৩০টি পঞ্চায়েত সমিতির মধ্যে প্রায় ২৩০টি এবং ১৭টি জেলা পরিষদের মধ্যে ১৩টিতে জয় পায়। পরে অবশ্য জলপাইগুড়ি, মুর্শিদাবাদ, উত্তর দিনাজপুরও দখল করে নেয়। তবে এই নিয়ে একাধিক অভিযোগ আছে বিরোধীদের। সব মিলিয়ে বর্তমানে এখন রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেসের হাতে ১৭টির মধ্যে ১৬টি জেলা পরিষদ।
এবার সামনে আবার পঞ্চায়েত নির্বাচন। আর তাতে গ্রাম পঞ্চায়েত আছে প্রায় ৪৮ হাজার ৮০০, পঞ্চায়েত সমিতির ৯২৪০ এবং জেলা পরিষদের ৮২৫ আসনে লড়াই।
গত ২১ জুলাই ধর্মতলায় তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আগামী নির্বাচনে আরও বেশি করে ছাত্র, যুবকে প্রার্থী করতে চান তিনি। এখন সেই উদ্যোগই শুরু হয়েছে জেলায় জেলায়। সর্বত্র তৈরি হচ্ছে তালিকা। তবে কোনওটাই চূড়ান্ত নয়। শেষ সিলমোহর দেবে রাজ্যর বিশেষ একটি কমিটি।

সূত্রের খবর, এবারের পঞ্চায়েত নির্বাচনে গ্রাম পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতির ক্ষেত্রে জেলা নেতৃত্বকেই প্রার্থী তালিকা তৈরি করতে বলা হয়েছে। আর জেলা পরিষদের প্রার্থীদের নাম পাঠাতে হবে রাজ্যকে। সেখানে ঠিক হবে চূড়ান্ত তালিকা।
তৃণমূল কংগ্রেস সূত্রে খবর, কী ভাবে কোনও রকম বিক্ষোভ ছাড়া ছাত্র, যুবদের বেশি করে প্রার্থী করা যায় তা ঠিক করতে একটি ছক করেছে দল। বলা হয়েছে, গত পঞ্চায়েত নির্বাচনে যাঁরা জয়ী হয়েছেন তাঁদের আবার প্রার্থী করা হবে। কিন্তু যেখানে দেখা যাবে প্রার্থী পদ সংরক্ষিত হয়ে গিয়েছে সেখানে নতুনদের সুযোগ দেওয়া হবে। আর এই নতুনদের মধ্যে যতটা সম্ভব যুবক, যুবতীকে প্রার্থী করা হবে। পুরনো পরাজিত প্রার্থীকে আর টিকিট দেওয়া হবে না বলেই খবর।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.