Header Ads

শিশুদের গোদুগ্ধ, শ্রমিকদের ত্রান! শিক্ষকদের গর্বিত করছে UUPTWA(বর্ধমান)

নজরবন্দি ব্যুরোঃ বিশ্বব্যাপী মহামারী করোনার কবলে যখন প্রায় সমগ্র পৃথিবীর মানুষ গৃহবন্দী তখন আমার আপনার ভারতবর্ষ তথা পশ্চিম বঙ্গের বর্ধমান জেলার প্রত্যন্ত প্রান্তরের খেটে খাওয়া প্রান্তিক মানুষগুলো চরম আর্থিক দূরাবস্থার কারণে সংকটময় পরিস্থিতিতে দিন কাটাচ্ছে। এমনকি আগামীর নাগরিক ছোট্ট ছোট্ট শিশুগুলির মূখ পাংশুটে, চোখ ছলছল। একদিকে ত্রাসসম করোনার ভয় অন্যদিকে অভূক্ত অবস্থায় দিন গুজরান। এমনকি দীর্ঘদিন ধরে চলতে থাকা লকডাউনের কারণে পরিবারে যেমন খাবারের টান সঙ্গে দোষর অপুষ্টি।
এইরকম পরিস্থিতিতে ভবিষ্যৎ নাগরিক তৈরির কারিগর শিক্ষক শিক্ষিকা রাই দায়িত্ব নিলেন তাদের মূখে এক চিলতে হাসি ফুটিয়ে তোলার। পশ্চিমবঙ্গের বুকে সাম্প্রতিক কালে শিক্ষক সম্প্রদায়ের মূখ বলে পরিচিত UUPTWA এর টিম বর্ধমানের সদস্যরা তাই ঝাঁপিয়ে পড়েছেন সাহায্যের ডালি নিয়ে। তারা টিম ওয়ার্কের মাধ্যমে খুঁজে নিচ্ছেন সমাজের এককোণে পড়ে থাকা দুঃস্থ পরিবারগুলোকে। তারপর তাদের টিম পৌঁছে যাচ্ছে সেইসব পরিবারগুলোর কাছে সাধ্যমত সাহায্য সম্ভার নিয়ে। তাদের এই ত্রাণ ব্যবস্থার পদ্ধতিও সম্পূর্ণ অন্যরকম। যেমন টিম বর্ধমান এর বর্ধমান সদর উত্তর মহকুমা কমিটির সদস্যরা পৌঁছে গেছেন বড়শুলের কিছু জায়গা,যেমন-বাজেশালেপুর কোড়া পাড়া, যদুনাথ পল্লী ও বাজেশালেপুর চায়না ইঁট ভাটার 50টি পরিবারের কাছে। এই পরিবারগুলির শিশুদের জন্য আজ ও আগামীকাল দুদিন ধরেই টাটকা গোদুগ্ধের ব্যবস্থা করছেন। আজ ও তাদের এই ব্যবস্থার ব্যতিক্রম হয়নি। একই সংগে ঐ এলাকার দুঃস্থ পরিবার গুলির হাতে তুলে দিলেন চাল ,আলু, সহ কিছু নিত্যপ্রয়োজনীয় সামগ্রী। অপরদিকে উক্ত মহকুমা কমিটির আর একটি টিম চলে গেছে ভাতার এর নর্জা এলাকার একটি কাগজকলের শ্রমিক পরিবারগুলির কাছে। প্রায় ৩০ টি পরিবারের হাতে তুলে দিলেন ত্রাণ সামগ্রী।
এই প্রসঙ্গে UUPTWA, টিম বর্ধমানের সদর নর্থ মহকুমা কমিটির অন্যতম আহ্বায়ক সুমন মণ্ডলের সংগে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমরা শিক্ষক। সমাজের একদম তৃণমূল স্তরে আমাদের কাজ। তাই আমরা খুব ভাল করে জানি সমাজের কোন মানুষ কি অবস্থায় আছে। সমাজের এই অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া মানুষগুলোর জন্য মাননীয় সরকার বাহাদূর যথেষ্ট করছেন ও করবেন। কারণ এটা সরকারের দায়িত্ব ও কর্তব্য। তবু কিছু মানুষ থেকেই যায় যারা বিভিন্ন কারণে সরকারি আনুকূল্য থেকে বঞ্চিত। সেইসমস্ত প্রান্তিক মানুষগুলোর পাশে সম্পূর্ণ মানবিকতার ডাকে আমরা দাঁড়ানোর চেষ্টা করছি। আর যতদিন এই দূরাবস্থা চলবে ততদিন তাদের এই কর্মকাণ্ড চালিয়ে যাবেন বলে জানিয়েছেন টিম বর্ধমান এর অন্যতম জেলা তথা রাজ্য কমিটির সদস্য রাজেশ কোনার। আর এই সংগঠনের যুগ্ম জেলা সম্পাদক তথা রাজ্য কমিটির সদস্য শান্তনু বৈরাগ্য জানালেন ঠিক এই কারণেই তাদের ট্যাগ লাইন-" মানুষের পাশে মানুষের সাথে শিক্ষক সমাজ"।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.