Header Ads

করোনা ঝুঁকি কমাতে পারে ধূমপান; ফ্রান্সের গবেষণায় চাঞ্চল্যকর তথ্য

নজরবন্দি ব্যুরো: করোনা ভাইরাসের সংক্রমণ রোধে একের পর এক ভ্যাকসিনের ট্রায়াল চলছে গোটা পৃথিবী জুড়ে। এরই মধ্যে করোনা রোধে সামনে এসেছে একাধিক তত্ত্ব। যদিও সেই সব তত্ত্বের কোনও বাস্তবতা খুঁজে পাওয়া যায় নি। এবার ধূমপানের কারণে করোনাভাইরাসে সংক্রমণের ঝুঁকি অনেক কম থাকে বলে দাবি করল ফ্রান্সের একদল বিজ্ঞানী।

নিউরোবায়োলজিস্ট জঁ পিয়ের শাংজিউ-র এই থিওরি অনুযায়ী নিকোটিন শরীরের সেল রিসেপ্টরে আটকে যায়। ফলে সেই স্তর ভেদ করে করোনা ভাইরাস শরীরের কোষে থাবা বসাতে পারে না। ফ্রান্সের স্বাস্থ্য দফতরের অনুমোদন পেলেই গবেষকদের এই দল পরবর্তী পর্যায়ের ক্লিনিকাল ট্রায়াল শুরু করবে বলে জানা গিয়েছে।
গবেষণায় বলা হয়েছে, হাসপাতালে ধূমপানকারী করোনা আক্রান্ত রোগীর সংখ্যা সাধারণ রোগীদের তুলনায় অনেক কম। সিগারেটের তামাকে এমন কিছু রয়েছে, হতে পারে সেটা নিকোটিন, যার কারণে ধূমপায়ীদের করোনা সংক্রমণের সম্ভাবনা কিছুটা হলেও কমিয়ে দিয়েছে।

তবে একই সঙ্গে মানুষকে সচেতন করে দিয়ে ফ্রান্সের স্বাস্থ্য আধিকারিক জেরোম সালোমঁ জানিয়েছেন, নিকোটিনের ক্ষতিকারক দিকটা সবসময় আমাদের মনে রাখতে হবে। যাঁরা ধূমপান করেন না তাঁরা যেন কোনওভাবেই নিকোটিন সাবস্টিটিউট ব্যবহার না শুরু করেন। 
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.