Header Ads

স্বস্তির খবর; ভারতে দুর্বল করোনা ভাইরাস

নজরবন্দি ব্যুরো: গোটা দেশে করোনা ভাইরাসের সংক্রমণ বাড়ছে দ্রুত গতিতে। লকডাউন চলার পরেও সংক্রমণ বাড়ায় চিন্তা বাড়ছে। দেশের মধ্যে সবথেকে আক্রান্তের সংখ্যা বেশি মহারাষ্ট্রে আর সব থেকে করোনা মোকাবিলায় সফল রাজ্য কেরল।
সর্বশেষ তথ্য অনুযায়ী ভারতের বিভিন্ন রাজ্য জুড়ে করোনায় মোট আক্রান্তের সংখ্যা, ২০ হাজার ৪ জন। যার মধ্যে সুস্থ হয়েছেন ৩ হাজার ৯০৯ জন এবং মৃত্যু হয়েছে ৬৪১ জনের এবং এই মুহূর্তে চিকিৎসাধীন ১৫ হাজার ৪৫৪ জন।
এই রকম সময়ে আমেরিকার 'ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্সেস' থেকে সম্প্রতি প্রকাশিত করোনাভাইরাস সংক্রান্ত গবেষণাপত্রটি কিছুটা হলেও স্বস্তি দিচ্ছে উপমহাদেশের বিশেষজ্ঞদের। ওই গবেষকদের কথা অনুসারে, করোনাভাইরাসের মূল যে উপশ্রেণী-টি ভারত-সহ দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিম এশিয়ায় ছড়িয়েছে, তা আমেরিকা বা ইউরোপের উপশ্রেণীর তুলনায় এখনও অবধি কিছুটা কম আগ্রাসী। যদিও ভারতের যা জনঘনত্ব, তাতে ভাইরাসের দুর্বলতা-র ভরসায় বসে না থেকে শারীরিক দূরত্ব বজায় রাখাটাই এখন খুব দরকার।
আর সেটা না করতে পারলে বিপদ বাড়বে। কারণ, এই ভাইরাস সময়ের সঙ্গে সঙ্গে অতি দ্রুত নিজেকে পরিবর্তিত করে আগামী দিনে আগ্রাসী রূপ নিতেই পারে। গবেষক মহলের একাংশও বলছেন, অতি দ্রুত মিউটেট করার ক্ষমতা রয়েছে এই ভাইরাসের। তাই যে কোনও সময় এটা আগ্রাসী হয়ে উঠতেই পারে।

Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.