Header Ads

NRC কি অমানবিক, এক্ষুনি চান NRC হোক? জানুন অজানা এই দিকগুলি। #SpecialArticle

অচ্যুত চন্দ্র(প্রতিনিধি, বেঙ্গল চেম্বার অব কমার্স): হঠাৎই জাতীয় রাজনীতি এবং গণমাধ্যমের সামনে এসে দাঁড়িয়েছে এনআরসি ইস্যুটি। যদিও সুপ্রিম কোর্টের একটি প্রস্তাব নিয়ে আসামে এই প্রক্রিয়াটি শুরু হয়েছিল ২০১৩-তেই, তবে বিষয়টি অন্য মাত্রা পায় ২০১৮-র ২০ নভেম্বর সংসদের অধিবেশনে মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রীর দেওয়া একটি বিবৃতির পর। বিবৃতিতে বলা হয়েছিল, 'এনআরসি পুরো ভারত কার্যকর করা হবে'। তবে সবচেয়ে বড় রাজনৈতিক বিরোধ দেখা দিয়েছে যেখানে, তা হলো রাজ্যটিতে ক্ষমতাসীন রাজনৈতিক দল টিএমসি, সংখ্যালঘু ভোটের জোরে টিকে রয়েছে এবং সদ্য পুনরুত্থিত বিরোধী দল বিজেপি টিকে রয়েছে সংখ্যাগরিষ্ঠ হিন্দু শক্তির উপর। এই ইস্যুটি নিয়ে একমাস ধরে মাননীয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী, পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী এবং জনগণের মধ্যে তর্ক-বিতর্ক চলছে। পশ্চিমবঙ্গ বাংলাদেশের মধ্যে দীর্ঘতম একটি সীমান্ত রয়েছে এবং কৃত্রিম ভোট ব্যাংক তৈরির জন্য ক্ষমতাসীন দলগুলির দ্বারা সমর্থিত অবৈধ অভিবাসনের বহু অভিযোগ উঠে আসছে। এখন আসুন ঠিক এবং ভুল নির্ধারণের জন্য কয়েকটি পরিসংখ্যান দেখে নেওয়া যাক।
ডেমোগ্রাফি জনসংখ্যার একটি নিরীক্ষা এবং গত শতাব্দীতে এটির গবেষণাগুলি প্রমাণ করেছে যে একটি সুস্থ ও ভারসাম্যহীন সমাজ বজায় রাখার জন্য টোটাল ফার্টিলিটি রেট (টিএফআর) একটি মূল কারণ। টিএফআর অনুপাত ২.১ একটি সমাজের শূন্য জনসংখ্যা হিসাবে গৃহীত হয়েছে। ১৯৫০ সাল থেকে আমাদের কাছে ইউএন পপুলেশন বিভাগ থেকে খুব ভাল তথ্য রয়েছে। ১৯৬৫ অবধি বিশ্বের গড় মহিলার ৫টিরও বেশি শিশু ছিল। তার পর থেকে একটি অভূতপূর্ব পরিবর্তন দেখতে পেয়েছি আমরা। সংখ্যা অর্ধেক হয়ে গেছে। বিশ্বব্যাপী, প্রতি মহিলার গড় হার এখন ২.৫ এর নীচে এবং ভারত একটি ২ .3 অনুপাত অর্জন করেছে যা লক্ষণীয়। এই হ্রাসের প্রধান কারণ শিক্ষা এবং নারীর ক্ষমতায়ন এবং শিক্ষার সাথে পেশাগত জীবন এবং বিবাহে বিলম্ব। তবে এখনও এমন দেশগুলিতে জটিল ধাঁধা ছড়িয়ে পড়েছে যেখানে মোট উর্বরতার হার তথাকথিত প্রতিস্থাপনের স্তরের নিচে নেমে গেছে । সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে একটি কম শিশুর জন্ম সমাজের অস্তিত্ব ধীরে ধীরে কমিয়ে দেয়।
দক্ষিণ কোরিয়া প্রসঙ্গে ২০০৬ এবং ২০১৮ এর মধ্যে জনগণকে পুনরুত্পাদনে উত্সাহিত করার জন্য প্রায় ২০১ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করেছে এবং যদিও ২০১৬ সালে ইতালি পোস্টার প্রকাশ করেছিল যে "সৌন্দর্য কোনও বয়স জানে না ... উর্বরতা করে না" যৌনতাবাদের চিৎকার এবং এমনকি প্রতিধ্বনির মাঝে নামানো হয়েছিল। ফ্যাসিবাদ, এর "উর্বরতা দিবস" ক্যালেন্ডারে রইলই, জনসাধারণ সরকার সম্প্রতি পরামর্শ দিয়েছিল যে সন্তানদের জন্মের জন্য পরিবারকে জমি দেওয়া যেতে পারে। এমনকি চিনে - তার প্রাক্তন এক শিশু নীতিমালার জন্য বিখ্যাত - উদ্বেগের গুঞ্জন রয়েছে, সম্প্রতি শিক্ষাবিদরা প্রস্তাব রেখেছিলেন যে, খুব কম সন্তান থাকায় দম্পতিরা কর আদায় করতে পারেন, যখন গর্ভপাত এবং বিবাহবিচ্ছেদের ক্ষেত্রে নতুন বাধা তৈরি করা হচ্ছে। এনআরসি এবং টিএফআর সম্পর্কিত পশ্চিমবঙ্গের টিএফআর ভারতের বর্গকিলোমিটারে 1028 জন ব্যক্তির সাথে ভারতের দ্বিতীয় জনবহুল রাজ্য হওয়া সত্ত্বেও গত দশকে ১.৬ এর উদ্বেগজনক হারে পৌঁছেছে।
মূলত বাংলার জিনগত সমাজের অবনতি হচ্ছে। যদিও ২০০১-২০১১ সালের জন্য সরকার প্রকাশিত জনসংখ্যার আদমশুমারি আগের দশ বছরের তুলনায় ১৩.৪৪% বেড়েছে। প্রধান অবদানকারী এই সীমান্ত জেলা হ'ল উত্তর দিনাজপুর ২৩.১৫%, মালদহ ২১.২২%, মুর্শিদাবাদ ২১.০৯%, ২৪ পরগনা (এস) ১৮.১7%। এনআরসি ইস্যুকে অহেতুক হিন্দু বনাম মুসলিম ইস্যু এবং মূলত বাংলাদেশ থেকে অবৈধ অভিবাসন হিসাবে চিহ্নিত করা হয়েছে। ১৯৯০-এর দশকে নেপালে আলট্রা বামপন্থী রাজনৈতিক সঙ্কটের সময়ে দার্জিলিং জেলাতেও জনসংখ্যার 30% বেশি বৃদ্ধি পেয়েছিল। তবে অবশ্যই নেপালি অভিবাসীরা ১৯৫০ সালের ইন্দো নেপাল চুক্তি অনুসারে আইনী। প্রকৃতপক্ষে সুভাষ গিসিংসের প্রাথমিক অভিযোগগুলির মধ্যে অন্যতম প্রধান বিষয় হ'ল নেপাল থেকে নেপালিরা ভারতীয় বংশোদ্ভূত নেপালিদের আগে চাকরির সুযোগ গ্রহণ করছেন। ভোটার, ভুয়া রেশন কার্ড এবং গ্যাস সংযোগের সীমাহীন এক্সপোজার রয়েছে তবে এখন ১৯৭১ সাল অবধি বাংলার মানুষ এবং অভিবাসীদের উভয়ই টিএফআর অনুপাত বজায় রাখার জন্য অভিবাসীদের দেশে ফেরানোর ব্যবস্থা করতে হবে।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.