Header Ads

অ-মুসলিম নাগরিকত্ব বিল কি জানেন? জেনে নিন এর বিষয়বস্তু।

নজরবন্দি ব্যুরোঃ বিজেপির উপরে উত্তর পূর্বের শরিকদের চাপ দিন দিন বেড়েই চলেছে। অসমে এনআরসি চালু হওয়াই এই চাপের কারণ। ঠিক এই সময়ে মোদি সরকার চাইছে অমুসলিম নাগরিকত্ব বিল পাস করাতে। বিজেপির এই সিদ্ধান্তের ফলে তাদের উপর আরও চাপ বাড়াবে উত্তর পূর্বের শরিকরা বলে মত রাজনৈতিক মহলের। শীতকালীন অধিবেশনেই এই বিল পাস করতে পারে কেন্দ্রের শাসক দল।
মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে রাজনৈতিক মহলে অনেকদিন ধরেই তর্জা চলছে। একদিকে  শিবসেনা এবং বিজেপি জোটে ফাটল, অন্য দিকে সরকার গঠনের জন্য কংগ্রেস-শিবসেনার জোটের সম্ভাবনা!  ছত্রিশগড়েও শরিকরা মুখ ফেরাতে শুরু করেছে বিজেপির থেকে। উত্তর পূর্বের রাজ্যগুলিতে বিক্ষোভ শুরু হয়েছে অ-মুসলিম নাগরিকত্বের বিরুদ্ধে। বাংলাদেশি হিন্দুদের নাগরিকত্ব দেওয়ার জন্য এই বিল পাস করানো হচ্ছে এমন অভিযোগ রাজনৈতিক দলগুলোর।
কিন্তু তার আগে জেনে নেওয়া দরকার - কি আছে অমুসলিম নাগরিকত্ব বিলে? এই বিলের বিষয়বস্তু কি?
মূলত বাংলাদেশ, আফগানিস্তান, পাকিস্তান থেকে এদেশে আসা অ-মুসলিমদের নাগরিকত্ব দেওয়া। এই অ-মুসলিমদের মধ্যে পড়ছে হিন্দু, জৈন, খ্রিশ্চান, শিখ, বৌদ্ধ, পার্সিরা। আগের নিয়ম অনুসারে এই সব দেশের বাসিন্দারা ভারতে এসে ১১ বছর বসবাস করলেই তারা এই দেশের নাগরিক হিসাবে গন্য হত। কিন্তু নতুন বিলে এই সময়সীমা ১১ বছর থেকে কমিয়ে ৬ বছর করার পরিকল্পনা নিচ্ছে মোদি সরকারের। বিলটি পাস হলে ১৯২০ সালের পাসপোর্ট আইন এবং ১৯৪৬ সালের বিদেশি আইন অনুযায়ী এই সমস্ত জাতির মানুষেদের গ্রেফতার করা যাবেনা, তাদের নিজের দেশে ফেরতও পাঠানো যাবে না।
২০১৬ সালে এই বিল সংসদে পেশ করা হলে ক্ষিপ্ত হয়ে ওঠে উত্তর পূর্বের রাজ্য গুলি। এই বিলের বিরুদ্ধে বিক্ষোভ দেখায় অসম,নাগাল্যান্ড,মনিপুর, মেঘালয়ের বাসিন্দারা এবং রাজনৈতিক দলগুলো। তাদের মতে এই বিল সাম্প্রদায়িক হিংসা বাড়িয়ে তুলবে।শুক্রবার এই সংশোধনি বিলের বিরুদ্ধে প্রতিবাদে সরব হয় অসম স্টুডেন্ট ইউনিয়ন। গুয়াহাটির রাস্তায় বিক্ষোভ দেখায় তারা।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.