Header Ads

পার্শ্ব শিক্ষকদের যোগ্যতা কম হলেও তাঁদের জন্যে সব করে দিয়েছেন তিনি! পার্থ উবাচ।

নজরবন্দি ব্যুরোঃ টানা ১০ দিন ধরে চলছে পার্শ্ব শিক্ষকদের অনশন ধর্ণা। অনড় অবস্থানের মাঝেই আন্দোলনের ঝাঁঝে তেঁতে উঠেছে রাজ্যে শিক্ষক আন্দোলন, মরণোত্তর দেহদানের অঙ্গীকার করে। সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে কর্মবিরতির ডাক। পার্শ্ব শিক্ষক ঐক্য মঞ্চের অনশন ধর্ণা মঞ্চে রয়েছেন ৩৭ জন, অসুস্থ হয়ে আজ ষষ্ঠ দিনে হাসপাতালে ভর্তি এক শিক্ষক। ভগিরথ ঘোষের দাবি, 'এই অনশন ধর্ণা মঞ্চ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে মরণোত্তর দেহদানের। নিজেদের মৃত্যু দিয়ে আমরা অধিকার ছিনিয়ে নিতে প্রস্তুত। রাজ্য সরকারের নীতি তিল তিল করে আমাদের মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে।
আর সেই কারণে আমাদেএ মরণোত্তর দেহদানের অঙ্গীকার।'
তিনি জানান রাজ্যের ৯৯.৯৯% পার্শ্ব শিক্ষক এই আন্দোলনের পাশে রয়েছেন। রাজ্যের সমস্ত পার্শ্ব শিক্ষকের কাছে আবেদন করে তিনি জানান, কোন ভাবেই কেউ যেন স্কুলে না যান। স্কুল এবং সরকার কে বোঝাতে হবে পার্শ্ব শিক্ষকদের গুরুত্ব কতটা।
অন্যদিকে শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জী ঘুরিয়ে যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন পার্শ্ব শিক্ষকদের। তিনি মঙ্গলবার বলেন,"ওঁদের মধ্যে বেশির ভাগের এক বছরের প্রশিক্ষণ নেওয়া আছে৷ চাকরি ওঁদের এমনিই চলে যেত, আমি যদি প্রশিক্ষণগুলি না করাতাম৷ সরকার নিজের পয়সায় সবাইকে প্রশিক্ষণের ব্যবস্থা করেছে৷
সরকার কি চুপ করে বসে আছে নাকি? যাঁদের যোগ্যতা আছে, NCTE-র নিয়মের মধ্যেই তাঁদের জন্যে সব ধীরে ধীরে করা হবে৷" এছাড়াও তিনি বলেন, "ওদের ৪০ থেকে ৫০ শতাংশ টাকা আমরা বাড়িয়েছি ২০১৮ সালে৷ ৬০ বছর পর্যন্ত চাকরির মেয়াদ সহ ৩ বছর অন্তর ৫ শতাংশ বেতন বৃদ্ধির ব্যাবস্থা করেছি৷ এসএসসিতে ওঁদের স্থায়ীকরণের জন্য ১০ শতাংশ সংরক্ষণও দিয়েছি।"
পাশাপাশি দেখুন কি বললেন শিক্ষামন্ত্রী এবং ভগিরথ ঘোষ

Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.