Header Ads

পরশুর মধ্যে ফিটমেণ্ট ফ্যাক্টর সম্পর্কে আশ্বাস না পেলে আবার আন্দোলনে UUPTWA!

নজরবন্দি ব্যুরোঃ ১৪ দিন অনশন আর ১৫ দিন ধর্নার সামান্য ফল মিলেছে কদিন আগেই! যোগ্যতা অনুযায়ী বেতনের দাবি না পূরণ হলেও বেড়েছে গ্রেড পে। অরাজনৈতিক শিক্ষক সংগঠন উস্থি ইউনাইটেড প্রাইমারী টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোশিয়েশন যোগ্যতা অনুযায়ী বেতন এবং অনৈতিক ভাবে ট্রান্সফার করে দেওয়া ১৪ জন শিক্ষককে পুনরায় নিজের নিজের জেলায় ফিরিয়ে আনার দাবীতে অনশন করেছিল। অনশনের ১৩ তম দিনে দলীয় শিক্ষক সংগঠনের সভায় বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।
যদিও সেখানে তিনি ডাকেননি অনশনকারী শিক্ষক সংগঠনকে। সেই সভা থেকে বেতন কাঠামো সংশোধনের কথা জানিয়েদেন তিনি।গত ২৬শে জুলাই তাঁর ঘোষণা অনুযায়ী সব জল্পনার অবসান ঘটিয়ে পরের দিনই বেতন বৃদ্ধির নির্দেশিকা জারি করে শিক্ষা দফতর। প্রশিক্ষিত প্রাথমিক শিক্ষকদের গ্রেড-পে ২৬০০ থেকে বেড়ে হয়েছিল ৩৬০০ টাকা। আর অপ্রশিক্ষিত প্রাথমিক শিক্ষকদের গ্রেড-পে ২৩০০ থেকে বেড়ে হয়েছিল ২৯০০ টাকা। তবে গ্রেড পে বৃদ্ধি  ছাড়া প্রাথমিক শিক্ষকদের পে-ফিক্সেশন নিয়ে কোন কিছু স্পষ্ট করে বলা ছিল না ওই নির্দেশিকায়। স্বাভাবিকভাবেই বেতন বাড়ার পরে পে-ফিক্সেশন কী হবে তা নিয়ে একাধিক প্রশ্ন উঠেছিল। যা নিয়ে এখনও রয়েছে ধোঁয়াশা।
এর মধ্যেই পশ্চিমবঙ্গের নবনিযুক্ত রাজ্যপাল শ্রী জগদীপ ধনখড় রাজ্য সরকার কে কটাক্ষ করেন বেতন বৈষম্য ইস্যুতে। তিনি মন্তব্য করেন, "আমাদের হৃদয় ব্যথিত হবে, যদি আমাদের শিক্ষকদের সঙ্গে খারাপ আচরণ করা হয়, আমাদের শিক্ষকদের একসঙ্গে সঠিক বেতনের জন্য কাঁদতে হয় এটা হওয়া উচিত নয়।"
এই অবস্থায় উস্থি ইউনাইটেড প্রাইমারি টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোশিয়েসন তাঁদের রাজ্য কমিটির বৈঠকে সিদ্ধান্ত নিয়েছে আবার বঞ্চনার বিরুদ্ধে সরব হবে তাঁরা। উস্থির রাজ্য সভাপতি সন্দীপ ঘোষ আজ রাজ্য কমিটির বৈঠক শেষে জানান,
"উস্থির রাজ্য কমিটির সিদ্ধান্ত অনুযায়ী আগামীকাল সোমবার একটি প্রতিনিধি দল জয়েন্ট সেক্রেটারি ,প্রিন্সিপাল সেক্রেটারি, প্রয়োজনে শিক্ষামন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। সেখানে উনারা প্রাথমিক শিক্ষকদের যে G.O প্রকাশিত হয়েছে সে ব্যাপারে ডিটেলস ক্লারিফিকেশন চাইবেন। আগামী মঙ্গলবার এর মধ্যে ফিটমেণ্ট ফ্যাক্টর সম্পর্কে কোন আশ্বাস না পেলে প্রেস কনফারেন্স করা হবে। প্রয়োজনে বিরাট বিক্ষোভ সমাবেশ করা হবে। সেক্ষেত্রে আন্দোলনের তীব্রতা হবে আগের থেকেও ভয়ঙ্কর।"   
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.