Header Ads

বিলম্বিত হতে পারে পে কমিশন? বকেয়া ডিএ নিয়ে উভয়সংকটের মুখে রাজ্য! #Exclusive

অমিত সরকার, নজরবন্দি: বেতন কমিশনের হিসাব বলছে, যদি কোনও সরকারি কর্মীর বেতন যদি ১০০ টাকা ধরা হয়, তাহলে তার উপর ১২৫ শতাংশ মহার্ঘ ভাতা মিলবে৷ অর্থাৎ দু’টি মিলিয়ে ২২৫ টাকা হবে৷ আর কমিশনের সুপারিশ অনুযায়ী ওই ২২৫ টাকার ওপর আরও ১৪.২ শতাংশ হারে বাড়বে মূল বেতন৷ ফলে, মূল বেতন দাঁড়াবে ২৫৭ টাকার কাছাকাছি৷ বেতন মূল বেতন যদি বাড়ে, সেক্ষেত্রে হাউস রেন্ট অ্যালাউন্স অনেকটাই বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকছে৷
যদিও হাউস রেন্ট কত হবে তা মুখ্যমন্ত্রীর নিজের দায়িত্বে রেখেছেন৷ জানিয়েছেন, তিনি তা পরে জানিয়ে দেবেন৷সরকারের বছরে ১০ হাজার কোটি টাকা অতিরিক্ত খরচ হবে বলেও জানা গিয়েছে৷ তার ওপর সরকারি কোষাগারে অর্থের অভাব। তবে, স্যাটের নির্দেশ অনুযায়ী ষষ্ঠ বেতন কমিশন চালুর আগে বকেয়া মহার্ঘ ভাতা মিটিয়ে দিতে হবে৷ কেন্দ্রের হারে দিতে হবে মহার্ঘ ভাতা৷ এখানেই প্রশ্ন উঠছে সরকার আদেও কি প্রস্তুত? বেতন কমিশন কার্যকর করার আগে যদি রাজ্য সরকার মহার্ঘ ভাতা মামলার স্যাটের নির্দেশ চ্যালেঞ্জ জানায়, তাহলে কী হবে?
এই প্রসঙ্গে ডিএ মামলার মূল উদ্যোক্তা কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজ এর সাধারণ সম্পাদক ম্লয় মুখোপাধ্যায় বলেছেন, "ডিএ নিয়ে সরকারকে অ্যাপিল মামলায় যেতে হবে। নচেৎ ৬ মাসের মধ্যে বকেয়া ডিএ মিটিয়ে দিতেই হবে।"
এই নিয়েও শুরু হয়েছে জল্পনা৷ কারন, সূত্র জানাচ্ছে রাজ্য সরকার স্যাটের ডিএ মামলার রায় কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যেতে পারে। যদিও মলয় মুখোপাধ্যায় বলেছেন, রাজ্য সুপ্রিম কোর্ট বা  যেখানেই অ্যাপিল করুক না কেন জয় আমাদের হবেই। 
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.