Header Ads

PRT-র দাবিতে অনির্দিষ্ট কালের জন্যে বিকাশভবনের সামনে ধর্না দেবেন প্রাথমিক শিক্ষকরা! #Exclusive

নজরবন্দি ব্যুরোঃ যোগ্যতা অনুযায়ী বেতনের দাবীতে কিছুদিন আগেই পথে নেমেছিলেন রাজ্যের 'বঞ্চিত' প্রাথমিক শিক্ষকরা। মিছিলের শেষে প্রাপ্তি লাঠি, গ্রেফতারি ও জলকামানের আঘাত!  পিআরটি স্কেলের দাবীতে মহানগরের রাজপথের কার্যত দখল নিয়েছিলেন রাজ্যের প্রাথমিক শিক্ষকরা। রাজা সুবোধ মল্লিক স্কোয়ার থেকে শুরু হওয়া প্রায় ৪০ হাজার শিক্ষকের মিছিল স্রোত হয়ে আছড়ে পড়ে রানী রাসমনি এভিনিউ-তে। কিন্তু রাজনৈতিক কায়দায় প্রাথমিক শিক্ষকদের শান্তিপূর্ণ মিছিল রুখতে শিক্ষকদের ওপর জল কামান নিক্ষেপ করে পুলিশ, গার্ড ওয়াল দিয়ে ঘিরে ফেলা হয় পথ।
জলকামানের আঘাতে আহত হন বহু শিক্ষক, অনেককে গ্রেফতার করে নিয়ে যাওয়া হয় লালবাজার সেন্ট্রাল লকআপে। প্রতিবাদে ধর্নায় বসেন প্রাথমিক শিক্ষকরা। পরে শিক্ষামন্ত্রী-র সাথে সংগঠনের প্রতিনিধিদের বৈঠক হয় এবং শিক্ষামন্ত্রীর আশ্বাসের পর ধর্না উঠে যায়।কিন্তু ঘোষিত শান্তিপূর্ন মিছিলের ওপর জলকামান কেন? সদুত্তর মেলেনি।
যাই হোক উস্থি ইউনাইটেড প্রাইমারী টিচার্স অ্যাসোশিয়েসান গত ২৪শে জুন শিক্ষামন্ত্রীর সাথে বৈঠকের সময় প্রাথমিক শিক্ষকদের বেতন বৈষম্যের কথা তুলে ধরে এবং এরাজ্যে প্রাথমিক শিক্ষকদের বেতন কাঠামো কি হওয়া উচিত সেটা জানায়, পাশাপাশি শিক্ষামন্ত্রীর কাছে সংগঠনের পক্ষে দাবি রাখা হয় পে-কমিশন ঘোষণার আগেই পিআরটি স্কেল ঘোষণা করতে হবে।
এছাড়া যে ১৪ জন শিক্ষককে 'অনৈতিক ভাবে' জেলার বাইরে বদলি করা হয়েছিল,তাদের আবার নিজের জেলায় ফিরিয়ে আনতে হবে এই দাবিও রাখা হয়। UUPTWA-র সভাপতি সন্দীপ ঘোষ জানান "শিক্ষামন্ত্রী দুটি বিষয়েই সহমত প্রকাশ করেছেন এবং নিজের হাতে কাগজে লিখেছেন এবং finance department এ জমা দিয়ে ব্যবস্থা নেবেন বলেছেন। আমরাও ওনার পদমর্যাদার কারণে ১৫ দিন সময় দিয়েছি। এই ১৫ দিনের মধ্যে যদি আমাদের এই দুটি দাবির স্বপক্ষে কোন সরকারি G.O না আসে,সারা রাজ্যের প্রাথমিক শিক্ষকরা কিন্তু আবার রাস্তায় নামতে বাধ্য হবেন।"

এই বৈঠকের পর থেকে আজ পর্যন্ত শিক্ষামন্ত্রী-র তরফে তেমন কোন সাড়া পাওয়া যায়নি। ১৫ দিনের সময়সীমা শেষের পথে। এই অবস্থায় আবার আন্দোলনের পথে হাঁটতে চলেছেন রাজ্যের প্রাথমিক শিক্ষকরা।
জানা গেছে আগামী ১২ই জুলাই UUPTWA-র নেতৃত্বে বিকাশ ভবন অভিযান করবেন অন্তত ৫০ হাজার প্রাথমিক শিক্ষক। যতক্ষন না PRT স্কেলের দাবি মানা হচ্ছে ততক্ষন অর্থাৎ অনির্দিষ্ট কালের জন্যে বিকাশ ভবনের সামনে ধর্নায় বসবেন তাঁরা।
জলকামান বা পুলিশের লাঠি কোনটাই যে প্রাথমিক শিক্ষকদের মনোবল ভেঙে দিতে পারবে না তা বোঝাচ্ছেন তাঁরা। আপাতত ১২ই জুলাইয়ের দিকে তাকিয়ে সমগ্র শিক্ষক সমাজ।
প্রসঙ্গত আগামি ১২ই জুলাই সকাল ১১টায় করুনাময়ী বাসস্ট্যাণ্ডে জমায়েত করে মিছিল শুরু করবেন শিক্ষকরা। 

Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.