Header Ads

বঞ্চনার বিরুদ্ধে প্রতিবাদ, মৃত্যু পথযাত্রী একাধিক শিক্ষক-শিক্ষিকা! কোথায় সরকার? #Exclusive

নজরবন্দি ব্যুরোঃ তারাও শিক্ষক কিন্তু নামের পাশে বিশেষণ হয়ে অলঙ্কার চকচক করে এসএসকে, এমএসকে রুপে। তাঁরা এক কথায় এসএসকে, এমএসকে শিক্ষক। সাত বছর ধরে তাঁরা শিক্ষকতা করেন, প্রতিদিন বাড়ছে কাজের চাপ অথচ বেতন বাড়ছে না একটি টাকাও! যা বেতন পান তাতে এই মুদ্রাস্ফীতি-র বাজারে সংসার চলেনা। অথচ রাজ্য জুড়ে এই শিক্ষকরা পড়ান ১৮ লক্ষেরও বেশি ছাত্র ছাত্রীকে। বহুবার সরকারের কাছে আবেদন করেও মেলেনি সামান্য সাড়াও। তাই দেওয়ালে পিঠ ঠেকে গিয়ে ধর্না-অনশনের পথ বেছে নিয়েছেন তাঁরা।

একদিকে রাজ্যের সমস্ত সংবাদমাধ্যম ডাক্তার বনাম মুখ্যমন্ত্রী-র জেদের লড়াই দেখাতে ব্যাস্ত তখন লাইমলাইটের বাইরে সরকারের আশ্বাসের অপেক্ষায় ৫দিন ধরে টানা ধর্না অনশনে বসে রয়েছেন রাজ্যে প্রায় ১৫০ জন শিক্ষক-শিক্ষিকা। ১২ই জুন থেকে চলছে রিলে অনশন।
ইতিমধ্যেই অসুস্থ হয়ে পড়েছেন একাধিক অনশনকারী। সামান্য ব্যাবস্থাটুকুও নেয়নি রাজ্য সরকার। সরকারের কোন প্রতিনিধি, মন্ত্রী দেখা করতে যাওয়া তো দূরের কথা এই প্রচন্ড গরমে সামান্য জলের ব্যাবস্থাটুকুও করেনি প্রশাসন। শুধু ফ্রি-তে মিলছে অনশন তুলে নেওয়ার হুমকি।
শিক্ষকদের দাবি, একই কাজে বিহারে বেতন দেওয়া হয় ঊনিশ হাজার টাকা, ত্রিপুরায় একুশ হাজার কিন্তু এরাজ্যে মাত্র আট হাজার! এত বৈষম্য কেন? এই প্রশ্ন তুলে অনশনকারীরা জানিয়েছেন, বেতন বাড়ানোর লিখিত আশ্বাস না পাওয়া পর্যন্ত তারা উঠবেন না। শিক্ষামন্ত্রীকে ধর্নাস্থলে এসে কথা বলতে হবে দাবি তুলেছে শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চ।
অন্যদিন আজ অনশনের পঞ্চম দিনে বালির শিক্ষিকা প্রমিলাদেবী কৈরী ও মুর্শিদাবাদের শিক্ষিকা নীলিমা বিশ্বাস অসুস্থ হয়ে পড়েন।
শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের সাধারণ সম্পাদক, শিক্ষক নেতা মইদুল ইসলাম এক বার্তায় জানিয়েছেন "বেতনবৃদ্ধির দাবীতে আজ নিয়ে ৫ দিন তীব্র তাপদহে মাঝে মাঝে রাতে ঝড়বৃষ্টি মাথায় নিয়ে বিকাশভবনের পাশেই হাজার হাজার শিক্ষিকারা শিক্ষকরা ধর্ণা/অনশন কর্মসূচী করছেন ৷ তারা এককাপড়ে পুলিশের বাধা উপেক্ষা করে লড়াই করছে৷ স্নানের অভাব ,জলের অভাব, বিভিন্ন জিনিসের অভাব তাই আপনারা সাধ্যমতো সাহায্য করুন যাতে আন্দোলন সফল হয়৷"

Loading...

1 টি মন্তব্য:

  1. এত অমানবিক সরকার ।নিজের মাহিনা ৭০০০ ত্থেকে বাড়িয়ে ৯০০০০ করেছে।আর আট বছরে এক টাকাও বাড়ালো না।

    উত্তরমুছুন

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.