Header Ads

দ্বিতীয় দফায় শুরু পঞ্চায়েত মামলার শুনানি। কোন পথে পঞ্চায়েত ভোট ভাগ্য? পড়ুন বিশেষ আপডেট।


নজরবন্দি ব্যুরোঃ গতকাল সিপিআইএম ও পিডিএস এর করা পঞ্চায়েত মামলার শুনানি পিছিয়ে যাওয়ার পর আজ ফের সচল হল ওই মামলা। আর এই পঞ্চায়েত মামলা শুরু হতেই মামলাকারী, ডিভিশন বেঞ্চ, রাজ্য সরকার এবং নির্বাচন কমিশনের সওয়াল জবাবে ক্রমাগত জটিল আকার ধারণ করে পরিস্থিতি।

ডিভিশন বেঞ্চের বিচারপতি অরিন্দম মুখার্জি এবং বিচারপতি বিশ্বনাথ সমাদ্দার নির্বাচনে রাজ্য সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন। বলা হয়, রাজ্য সরকার কখনোই নির্বাচন প্রক্রিয়ায় সরাসরি হস্তক্ষেপ করতে পারে না। এরপর রাজ্যের তরফে আইনজীবী কিশোর দত্ত তার জবাবে বলেন, সংবিধান সেই অধিকার দিয়েছে রাজ্যকে। নির্বাচনের দিন স্থির করার ক্ষেত্রে রাজ্য নির্বাচন কমিশনকে পরামর্শ দিতেই পারে। উলটে আদালতকে একহাত নিয়ে তিনি বলেন, নির্বাচন প্রক্রিয়া শুরু হয়ে যাওয়ার পর আদালত তারে কোনোভাবেই হস্তক্ষেপ করতে পারে না।
প্রথমে তিন দফায় নির্বাচন করার কথা ঘোষনা করেও পরে তা একদফায় কেন করার কথা বলে নির্বাচন কমিশন, এই নিয়ে করা প্রশ্ন করা হয় নির্বাচন কমিশনের তরফে আইনজীবী শক্তিনাথ মুখোপাধ্যায়কে। কমিশনের তরফে বলা হয়, যথাযথ আইন মেনেই এই কাজ করা হয়েছে। তবে কমিশনের জবাব এবং দাখিল করা দুটো বিজ্ঞপ্তির মধ্যে যথেষ্ট অসামঞ্জস্য দেখা যায়।
মামলাকারীদের তরফে প্রশ্ন করা হয়, নির্বাচন নিয়ে আদালতের নির্দেশ মানেনি কমিশন। মেজর স্টেক হোল্ডারদের সাথে নিরাপত্তা সংক্রান্ত বৈঠকের পর নির্বাচনের দিন ঘোষনা করার কথা জানায় আদালত। কিন্তু তা না করে গত ২৬ মার্চ কমিশন ঘোষনা করে যে ভোট একদফাতেই হবে।
বিজেপির তরফে ভোটের নিরাপত্তা নিয়েও প্রশ্ন তোলা হয়। সব দিক থেকে পঞ্চায়েত মামলা ক্রমশ জটিল থেকে জটিলতর আকার ধারণ করছে। দুপুর ৩টে থেকে ফের শুরু হয়েছে শুনানি।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.