Header Ads

নবদ্বীপ বাসীর ঐতিহ্য এখন শাসক দলের দখলে। মামলা হাইকোর্টে।

নজরবন্দি ব্যুরোঃ ১৯৮৮ সাল থেকে এক পুরনো ঐতিহ্য বহন করে চলেছে নবদ্বীপের চর-স্বরূপগঞ্জ জনকল্যান সমিতির খেলার মাঠ। নবদ্বীপের পূর্ব পাড়ের এই মাঠ প্রাচীন সংস্কৃতির সাক্ষীও বটে। কিন্তু এই মাঠটিই এখন শাসক দল তৃণমূলের দখলে।
চর-স্বরূপগঞ্জের এই মাঠটির উত্তরাধিকারী জনকল্যান সমিতি। এদিকে এলাকাবাসীর উন্নয়নের স্বার্থে রাজ্য সরকার নবদ্বীপ ঘাট সংলগ্ন এলাকায় একটি বাসস্ট্যান্ড করার পরিকল্পনা করেছে। সেই বাবদ ১ কোটি ৪০ লক্ষ টাকা বরাদ্দও করা হয়েছে। নবদ্বীপ ব্লক রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা শাসক দলের ব্যক্তিরা ভাগীরথী নদীর তির সংলগ্ন জনকল্যান সমিতির মাঠটিকে জোর করে দখল করে নিয়েছে। কারণ, ওই মাঠের পাশে কিছু পরিমাণ খাসজমি শাসক দলের দখলে ছিল, দাবি এলাকাবাসীর।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, অধিকার না থাকা সত্ত্বেও জোর করে ওই মাঠটি দখল করেছে তৃণমূল। তাদের আরও দাবি, সরকার বাসস্ট্যান্ড করার জন্য যে পরিমাণ অর্থ বরাদ্দ করেছে তা দিয়ে নবদ্বীপ ঘাটের আশেপাশে থাকা যে কোনো জমি অনায়াসে কিনে নেওয়া যেত। কিন্তু তা না করে ওই মাঠটিকেই জবরদখল করেছে শাসক দলের কর্তাব্যক্তিরা। এরপরেই এই বিষয় নিয়ে মাঠের উত্তরাধিকারী জনকল্যান সমিতি ও এলাকাবাসী হাইকোর্টে মামলা করেছে। এলাকা বাসীর আক্ষেপ, বাসস্ট্যান্ড করার আগে নবদ্বীপ বাসীর গর্বের ছোট ট্রেনলাইনটি যদি সরকার চালু করার ব্যবস্থা করতো তাহলে তারা আরও অনেক বেশি খুশি হতেন।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.