Header Ads

বিজেপির ২০১৯-এ ক্ষমতায় আসা কঠিন! কেন? বিশেষ প্রতিবেদন।

নজরবন্দি ব্যুরো: লোকসভায় সংখ্যাগরিষ্ঠতা হারাল বিজেপি? বড় প্রশ্ন। কিন্তু উত্তর? তাহলে একটু পিছিয়ে যেতে হয় ২০১৪ সালের লোকসভা নির্বাচনে। বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা অর্থাৎ ম্যাজিক ফিগার ২৭২ পেরিয়ে পায় ২৮২ টি আসন। কিন্তু বর্তমানে তা কমে নেমে এসেছে ২৭১ এ! যার মধ্যে রয়েছে স্পিকারের আসনটিও। উল্লেক্ষ্য, গত ১৯ তারিখ কর্ণাটকের মুখ্যমন্ত্রী হওয়ার জন্যে তড়িঘড়ি ইয়েদুরাপ্পা এবং বি শ্রীরামুলু সাংসদ পদ থেকে ইস্তফা দেন! যদিও হাতে সময় ছিল ৬ মাস।

 

এই নিয়ে নজরবন্দির এডিটর অর্ক সানা তাঁর ফেসবুক ওয়ালে যা লিখলেন তা আনএডিটেড তুলে ধরা হল। তিনি লেখেন,
"কংগ্রেস ২০১৩ তে ১২২ ছিল এবার কমে ৭৮ প্রচার এটাই কিন্তু যেটা কেউ বলছে না সেটা হল ২০১৪ লোকসভা নির্বাচন অনুযায়ী কর্ণাটকে বিজেপি এগিয়েছিল

১৩৪ টি বিধানসভা আসনে। কংগ্রেস রাজ্যে ক্ষমতায় থাকলেও প্রবল মোদী হাওয়ায় কার্যত একতরফা ভাবে পিছিয়ে গিয়েছিল কংগ্রেস। সেই ক্ষততে প্রলেপ দিয়ে প্রতিষ্ঠান বিরোধী হাওয়া সামলে আসন বাড়িয়েছে কংগ্রেস। বিজেপি হারিয়েছে ৩০ টি বিপুল ভাবে এগিয়ে থাকা আসন।

মমতা বন্দোপাধ্যায় ২০১৯ এ এনডিএ জোট এ যদি শরিখও হন তাতেও বিজেপির ২০১৯ এ ক্ষমতায় আসা কঠিন। মোদী ঝড় প্রশমিত হচ্ছে ধিরে ধিরে। মায়াবতী জানিয়েছেন কোন ভাবেই জোট ভাঙবেন না অখিলেসের সাথে। গুজরাত, রাজস্থানে বিপুল ভাবে বিজেপির আসন কমা যদি বাদও দিই শুধু উত্তরপ্রদেশের ধাক্কাতেই অন্তত ৪০ টা আসন কমবে বিজেপির।
তবে রাজনীতি কিনা এখানে ২+২= ৪ না হয়ে ১ ও হয় আবার ১০ ও হয়!"

 
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.