Header Ads

ক্রিকেট ম্যাচ গড়াপেটায় নাম জড়াল ভারতের!!

নজরবন্দি ব্যুরো: ক্রিকেটে ম্যাচ–গড়াপেটার অভিযোগ এবার নাম জড়াল ভারতের।প্রত্যক্ষভাবে জড়িয়ে গেল বিশ্ব ক্রিকেট শাসক দেশের নাম। আরবের চ্যানেল ‘‌আল জাজিরা’ প্রকাশিত স্টিং অপারেশন এ দাবি , শ্রীলঙ্কার গল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুটি ম্যাচ গড়াপেটা করা হয়েছিল। ম্যাচ–ফিক্সারদের থেকে টাকা নিয়ে তাদের কথামতো পিচ বানানো হয়েছিল। এরপরেই তদন্ত শুরু করে আইসিসি।

গড়াপেটা হওয়া দুটি ম্যাচের প্রথমটি খেলা হয় ২০১৬–র আগস্টে, শ্রীলঙ্কা এবং অস্ট্রেলিয়ার মধ্যে। সেই ম্যাচে তিন দিনের মধ্যে শ্রীলঙ্কার স্পিনারদের একাধিপত্য এ ধূলিসাৎ হয়ে যায় অস্ট্রেলিয়া। হেরেছিল ২২৯ রানে।স্ট্রিং অপারেশন এর দাবি ইচ্ছে করে ওই ম্যাচের পিচ স্পিন–সহায়ক বানানো হয়েছিল, এ কথা শোনা গেছে গ্রাউন্ডসম্যান এবং কিউরেটর থরঙ্গা ইন্ডিকার কাছ থেকে।

এর পর ২০১৭–র জুলাই মাসে ভারতের ম্যাচও উদ্দেশ্যপ্রণোদিতভাবে ব্যাটিং–সহায়ক পিচ বানানো হয়েছিল। শুধু তা–ই নয়, আগামী নভেম্বর ওই একই স্টেডিয়ামে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট খেলবে শ্রীলঙ্কা, সে ম্যাচের পিচও ইচ্ছেমতো বানানোর কথা রয়েছে।
‘‌ক্রিকেট‌স ম্যাচ–ফিক্সার্স’‌ নামে একটি ডকুমেন্টারি তৈরি করে আল জাজিরা, যা প্রকাশিত হবে রবিবার সকালে। তারই প্রোমোয় একটা দৃশ্য দেখে গোটা বিশ্ব হতভম্ভ। রবিন মরিস নামে মুম্বইয়ের এক ম্যাচ–গড়াপেটাকারী এই গোটা ঘটনার সঙ্গে প্রত্যক্ষভাবে যুক্ত। তিনিই ইন্ডিকাকে বুঝিয়ে বুকিদের মনের মতো পিচ বানিয়েছিলেন। এর জন্য ইন্ডিকাকে ভারতীয় মুদ্রায় ২৫ লক্ষ টাকাও দেওয়া হয়।

একটি হোটেলের ঘরে মরিসের সঙ্গে কথা বলার সময় ইন্ডিকাকে বলতে শোনা গেছে, ‘‌স্পিন বোলিং, পেস বোলিং বা ব্যাটিং, যেরকম পিচ চাইবেন আমরা বানিয়ে দেব।’‌

 

অস্ট্রেলিয়া ম্যাচের প্রসঙ্গে তাঁর মন্তব্য, ‘‌পাঁচ দিনের ম্যাচ ছিল। আমরা রোলার চালিয়ে খুব খারাপ উইকেট বানিয়েছিলাম। ফলে উইকেটে স্পিন করতে শুরু করে।’‌ যেহেতু ম্যাচ পাঁচ দিন গড়ানোর কোনও সুযোগ ছিল না, তাই ড্র হওয়ারও কোনও সম্ভাবনা ছিল না। সেই ম্যাচ আড়াই দিনে শেষ হয়ে যায়।

উল্লেখ্য, সে সময় মাঠে উপস্থিত ছিলেন আইসিসি–র প্রতিনিধি। কিন্তু প্রশ্ন ওঠা সত্ত্বেও তিনি কোনও ব্যবস্থা নেননি।

 

ভারতের বিরুদ্ধে ম্যাচে ব্যাটিং উইকেট বানানো হয়েছিল কারণ, সে সময়ের ভারতীয় দলে দারুণ স্ট্রাইকার সব ব্যাটসম্যান ছিলেন। ভারত কত রান তুলতে পারবে, তার ওপরেই বাজি লাগানো হয়েছিল। ‘‌আমরা উইকেটে প্রচুর রোলার চালাই। তার পর জল দিয়ে আবার রোলার চালাই। ফলে উইকেট খুব শক্ত হয়ে গিয়েছিল।’ বলেছেন ইন্ডিকা। ভারতে সেই ম্যাচে ৬০০–র ওপর রান তোলে এবং ম্যাচ গড়াপেটাকারীদের প্রচুর লাভ হয়। ইন্ডিকার দাবি, তিনি বুকিদের থেকে ৩০ শতাংশও পাবেন।
ঘটনা প্রকাশ্যে আসার পর অবশ্য সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন ইন্ডিকা। জানিয়েছেন, আল জাজিরার সাংবাদিকদের তিনি বিদেশি পর্যটক ভেবে কথাগুলো বলেছিলেন। আইসিসি এক বিবৃতিতে জানিয়েছে, গোটা ঘটনাকে খুব গুরুত্ব সহকারে দেখা হচ্ছে এবং পর্যাপ্ত তথ্য পেলে জোরদার কঠোর ব্যবস্থা নেওয়া হবে।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.