Header Ads

২০টা উপনির্বাচনে ১৭-টায় হার!! ব্যাপক ধাক্কা, লোকসভায় সংখ্যাগরিষ্ঠতা হারাতে চলেছে বিজেপি! #Exclusive

নজরবন্দি ব্যুরোঃ চরম আশঙ্কাজনক অবস্থায় বিজেপি, আদিত্যানাথ যোগী-র রাজ্য এবং বিহারে গতকাল শোচনীয় হার হয়েছে বিজেপির। উল্লেখ্য ২০১৪-র নির্বাচনের ২৮২ টি আসনে জিতেছিল বিজেপি। কার্যত মোদী ঝড়ে বেসামাল হয়ে গিয়েছিল বিরোধীরা।

একের পর এক রাজ্য জয়ের মাঝে কাঁটা হয়ে দাঁড়িয়েছে লোকসভার উপনির্বাচন গুলো। ২০১৪-র পর থেকে উপনির্বাচন হওয়া ২০ টি লোকসভার আসনের মধ্যে বিজেপি জিততে পেরেছে মাত্রা ৩ টি আসনে। এখনও সাতটি আসনে নির্বাচন বাকি, ভোট গ্রহনের দিনক্ষন ঘোষণা করেনি এখনও নির্বাচন কমিশন। তাঁর মধ্যে লোকসভায় বিজেপির আসন এই মুহূর্তে ২৮২ থেকে কমে ২৭২ এ নেমে গেছে !

প্রসঙ্গত, উত্তরপ্রদেশের শুধু গোরক্ষপুর কিংবা ফুলপুর নয়, জানুয়ারি মাসে রাজস্থানের আজমির এবং আলোয়ার আসনদুটিতে বিজেপি পরাজিত হয় কংগ্রেসের কাছে। অন্যদিকে ২০১৭-তে গুরদাসপুর আসনটিতেও কংগ্রেসের কাছে হেরে যায় বিজেপি। উল্লেখ্য ২০১৪-র নির্বাচনে উপরোক্ত সব আসনগুলিতে জয়ী হয়েছিল নরেন্দ্র মোদীর দল।


কংগ্রেসের দাবী লোকসভায় সংখ্যা গরিষ্ঠতা হারিয়ে বিজেপির আসন সংখ্যা এখন ২৭১। তবে লোকসভা সেক্রেটারিয়েটের দেওয়া তথ্য অনুযায়ী লোকসভায় বিজেপির সদস্য সংখ্যা ২৭৪। (সংখ্যা গরিষ্ঠতার জন্য প্রয়োজন ২৭২ টি আসনের)
লোকসভায় মোট আসন ৫৪৫ টি, যার মধ্যে নির্বাচন হট ৫৪৩ টি তে আর দুটি আসনের প্রার্থী নির্বাচিত করেন ভারতের মাননীয় রাষ্ট্রপতি। তাই ক্ষমতায় থাকার ম্যাজিক ফিগার হল ২৭২।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.