Header Ads

ক্ষমা চাইলেন জুকেরবার্গ!

নজরবন্দি ব্যুরো: বিতর্ক চলছিলো। এবার ক্ষমা চাইলেন ফেসবুক কর্ণধার মার্ক জুকেরবার্গ। আশ্বাস দিলেন, ভবিষ্যতে এমনটা আর হবে না। কিন্তু কেন এমনটা হয়েছিল, তার কোনও সুস্পষ্ট ব্যাখ্যা জুকেরবার্গের দিতে পারেন নি। ফেসবুক ইউজারদের ব্যক্তিগত তথ্য বেহাত করে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ব্যবহার নিয়ে তোলপাড় সমগ্র বিশ্ব।
এত ভয়াবহ অভিযোগ নিয়ে কেন ফেসবুক কোনও বক্তব্য রাখছে না, সেই প্রশ্নও উঠতে শুরু করে। শুধু তাই নয়, মার্কিন কংগ্রেসে জুকেরবার্গকে ডেকে পাঠিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে বলেও খবর। অন্যদিকে, ব্রিটেনের পার্লামেন্টারি মিডিয়া কমিটি জুকেরবার্গকে বক্তব্য পেশ করতে বলেছে। কেন্দ্রীয় আইনমন্ত্রী হুঁশিয়ারি দিয়েছেন, যদি ভারতের নির্বাচনে কোনওরকম নিয়ম ভাঙা হয়ে থাকে, তাহলে জুকেরবার্গকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠানো হবে। এত বিতর্কের মধ্যে বৃহস্পতিবার নীরবতা ভাঙলেন ফেসবুক কর্তা নিজেই।

এদিন একাধিক সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে জুকেরবার্গ জানান, ভুল হয়ে গিয়েছে। বিষয়টি নিয়ে মার্কিন কংগ্রেসের সামনে হাজির হয়ে বক্তব্য পেশ করতে তাঁর কোনও ্সমস্যা নেই। ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে কেমব্রিজ অ্যানালিটিকা নামের একটি সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছিল ফেসবুক। ওই সংস্থা পাঁচ কোটি মার্কিনীর ব্যক্তিগত তথ্য ফেসবুক থেকে নিয়ে ট্রাম্পকে জয়ী করতে ব্যবহার করেছিল।

সম্প্রতি চাঞ্চল্যকর এই বিষয়টি সামনে আসতেই প্রবল চাপের মুখে পড়ে বিশ্বের সবথেকে বড় সোশ্যাল মিডিয়া ফেসবুক। শেয়ার বাজারেও ধাক্কা লাগে। সর্বোপরি এই ঘটনায় ফেসবুক ব্যবহারকারীদের বিশ্বাসযোগ্যতায় আঘাত দেবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ৩৩ বছরের জুকেরবার্গ তাঁর বক্তব্যে বিশ্বাসযোগ্যতার উপর সবথেকে বেশি জোর দিয়েছেন। তিনি বলেন, বিশ্বাসে একটি বড় আঘাত লেগেছে আমি মানছি। আমাদের ভুল হয়েছে। আগামী দিনে ইউজারদের ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখতে আমরা বদ্ধপরিকর। যদি কোনওদিন না পারি, তাহলে নিজেই সরে যাব।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.