Header Ads

একদিকে পরিবেশ রক্ষার বিজ্ঞাপনী প্রচার। অন্য দিকে মন ভোরে পরিবেশ দূষণ!

নজরবন্দি,বালুরঘাট: রাজ্যের শাসক দল তৃণমূলের জেলা সম্মেলন বলে কথা। লক্ষ লক্ষ টাকা খরচ করে রাজ্য সরকারের পক্ষ থেকে একদিকে চলছে পরিবেশ রক্ষার বিজ্ঞাপনী প্রচার।
অন্যদিকে সেই পরিবেশ রক্ষার নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে এলাকাকে পরিবেশ দূষণ করে তুলতে তোয়াক্কা করল না শাসক তৃণমূল দলের কর্মী সমর্থকেরা। গত বৃহস্পতিবার দক্ষিণ দিনাজপুর তৃণমূলের কংগ্রেসের জেলা সম্মেলন ছিল বোল্লা ফুটবল ময়দানে। অথচ সম্মেলন পার হওয়ার দুদিন পরও বোল্লা ফুটবল ময়দানে দেখা গেল আবর্জনার স্তুপ। নিষিদ্ধ ক্যারিব্যাগ-এর ছড়াছড়ি। সম্মেলনে আসা কর্মীদের জন্য বেচে যাওয়া বিপুল পচে যাওয়া খাদ্যের স্থান এখন তাই বোল্লা ফুটবল ময়দান।পচা দুর্গন্ধে নাভিশ্বাস ওঠার যোগাড় স্থানীয়দের।

এলাকার বাসিন্দাদের মধ্যে প্রশ্ন উঠছে যেখানে রাজ্যের নেতা-মন্ত্রী দেশের সাংসদরা উপস্থিত। সেখানে নিষিদ্ধ ক্যারিব্যাগ-এর ব্যবহার কেন হবে। শুধুমাত্র রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করতে গিয়ে পরিবেশকে বিপন্নতার মুখে ঠেলে দিয়ে রাজ্যের শাসক দলের তাবড় তাবড় নেতা মন্ত্রী সাংসদদের উপস্থিতিতে কিভাবে রাজ্যেরই পরিবেশ বিষয়ক নির্দেশিকা কে অমান্য করা হল এই প্রশ্ন তুলতে শুরু করেছে স্থানিও বাসিন্দাদের পাশাপাশি এখন জেলার পরিবেশপ্রেমী মানুষরা।বোল্লা ফুটবল ময়দানের দূষণের মাত্রা এতটাই বৃদ্ধি পেয়েছে যে শাসকের ভয় উপেক্ষা করে এলাকার মানুষেরাও এর প্রতিবাদে সরব হয়েছে। স্থানীয় বাসিন্দা মঞ্জির আলি জানিয়েছেন নোংরা পরিষ্কার করতে পঞ্চায়েত এখনো কোন ব্যবস্থা নেয় নি। যদিওবা বোল্লা গ্রাম পঞ্চায়েতের তৃণমূলের প্রধান সুচিত্রা দেব বর্মণ বলেন গতকাল জমাদারকে আসতে বলা হয়েছিল, আজকে বিকালে হয়ত জমাদের আসবে।

আগামীকাল থেকে জমাদার মাঠের নোংরা পরিষ্কার করবার কাজ আরম্ভ করবে বলে কোনমতে নিজের দায়িত্ব এড়িয়ে যান তিনি।অপরদিকে জেলা তৃণমূল নেতৃত্ব এই নিয়ে বিষয়টি স্থানীও তৃণমূল নেতৃত্বের কাঁধে চাপিয়ে দিয়ে নিজেদের এব্যাপারে দায় এড়িয়ে গিয়েছে।এই নিয়ে এলাকা সহ জেলার পরিবেশপ্রেমীদের মধ্যে শাসক দলের প্রতি ক্ষোভ দেখা দিয়েছে। তাদের দাবি অবিলম্বে এই বিষ যুক্ত পরিবেশ থেকে স্থানীও বাসিন্দাদের মুক্তি দিতে জেলা তৃণমূল নেতৃত্ব নজর দিক।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.