Header Ads

আশঙ্কার কালো মেঘ রাজ্যের স্কুলগুলিতে! প্রশ্নের মুখে কর্মরত শিক্ষকদের ভবিষ্যৎ।

নজরবন্দি ব্যুরোঃ ২০১৪ সালের পর থেকে রাজ্যের স্কুলগুলিতে নতুন করে শিক্ষক নিয়োগ হয়নি সেভাবে। নিয়োগ না হওয়ায় যেমন সমস্যায় পড়েছেন চাকরি প্রার্থীরা ঠিক একই ভাবে সমস্যা থেকে রেহাই পাবেন না কর্মরত শিক্ষক শিক্ষিকারাও। রাজ্যের স্কুল গুলিতে পঠনপাঠনের অবনতি হওয়ার সাথে সাথে শিক্ষকের অভাব অনিশ্চয়তার দিকে ঠেলে দিচ্ছে কর্মরত শিক্ষকদের চাকরিকে। শুনতে অদ্ভুত লাগলেও কথাটা সত্য।
বিষয়টা পরিষ্কার করে বলা যাক। বর্তমান সরকার অর্থাৎ তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর শিক্ষক নিয়োগ সংক্রান্ত সমস্যা বহুগুণ বেড়েছে। থমকে গেছে নতুন শিক্ষক নিয়োগ প্রক্রিয়া। প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক তিনটি স্তরেই শিক্ষক নিয়োগের পরীক্ষা হয়ে গেলেও এখনো পর্যন্ত নিয়োগ করা হয়নি একটা স্তরেও। এর ফলে শিক্ষকের অভাবে ধুঁকছে রাজ্যের সরকারি স্কুল গুলি। প্রাথমিক স্তরে ৪০ জন ছাত্রপিছু ১ জন শিক্ষক এবং উচ্চ স্তরে ৩৫ জন ছাত্রপিছু ১ জন শিক্ষকের যে অনুপাত তা পূরণ হচ্ছে না বহু স্কুলে। শিক্ষকের অভাবে তৈরি হচ্ছে নিম্ন মানের পঠনপাঠনের সমস্যা। আর এর ফলে সরকারি স্কুলের দিক থেকে মুখ ফেরাচ্ছেন সাধারণ অভিভাবকরা। বেসরকারি স্কুলের দিকে ঝুঁকছেন তারা।

তার ফলে নতুন আরও এক সমস্যার সৃষ্টি হচ্ছে। বেসরকারি স্কুলে ছাত্রছাত্রী ভর্তির প্রবণতা বাড়ায় সরকারি স্কুলের পড়ুয়া সংখ্যা কমছে। তার ওপর আবার ২০০৮-২০০৯ সালে প্রচুর জুনিয়র স্কুল খোলা হয়েছে রাজ্যে। সেই সব স্কুল গুলিতে আগে থেকেই পড়ুয়া সংখ্যা খুবই কম। বর্তমানে উচ্চমাধ্যমিক এবং প্রাথমিক স্কুল গুলিতেও ছাত্র ভর্তির হার তলানিতে ঠেকছে। ফলে অনিশ্চয়তার খাঁড়া ঝুলছে ওই সব স্কুল গুলির ওপর। এরকম স্কুলের সংখ্যা প্রায় ৭৫টিরও বেশি যেগুলি যে কোনো মুহূর্তে বন্ধ করে দেওয়ার কথা ঘোষণা করতে পারে সরকার। আর এই সমস্ত স্কুল গুলিতে তালা ঝুললে যে বিস্তর সমস্যায় পড়বেন স্কুল গুলিতে বর্তমানে কর্মরত শিক্ষক শিক্ষিকারা তা বলাই বাহুল্য।

কিন্তু এই অবস্থা থেকে বেরনোর কোনো উদ্যোগ রাজ্য সরকারের তরফে এখনো সেভাবে চোখে পড়েনি। ভোট পূর্ববর্তী নবম-দশম এবং একাদশ দ্বাদশের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হলেও কবে নতুন শিক্ষক নিয়োগ করা হবে সেই প্রক্রিয়া এখন বিশ বাঁও জলে। ফলে সব মিলিয়ে চাকরি প্রার্থী তথা কর্মরত শিক্ষক, উভয় শ্রেণীর ভাগ্যই প্রশ্নচিহ্নের মুখে এরাজ্যে।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.