Header Ads

চাকরির পরীক্ষার প্রশ্ন বাংলায় কেন নয়? সরব সাংসদ ঋতব্রত।

নজরবন্দি ব্যুরোঃ ভারতের জনসংখ্যার একটা বড় অংশ হিন্দি এবং বাংলা ভাষায় কথা বলেন। তাদের প্রধান ভাষা বাংলা অথবা হিন্দি। কিন্তু দেশের অধিকাংশ প্রতিযোগিতা মূলক পরীক্ষা গুলো নেওয়া হয় ইংরেজি ভাষায়। বিশেষ করে চাকরি জন্য লিখিত পরীক্ষার প্রশ্নপত্র।
কিন্তু কেন আঞ্চলিক ভাষা গুলিও প্রশ্নপত্রে থাকবে না? প্রশ্ন তুললেন সাংসদ ঋতব্রত বন্দ্যোপাধ্যায়। ডিফেন্স মিনিস্ট্রি-র কাছে প্রশ্ন তোলেন তিনি, বাংলা সহ অন্যান্য আঞ্চলিক ভাষায় প্রশ্নপত্র তৈরির ব্যাপারে কি ভাবছে সরকার? ডিফেন্স রিক্রুটমেন্ট এক্সামিনেশনে কি বাংলা ও হিন্দি সহ অন্যান্য আঞ্চলিক ভাষাও থাকবে প্রশ্নে?


তাঁর এই প্রশ্নের উত্তরে ডিফেন্স মিনিস্টারের জবাব, প্রশ্নপত্র দুটি ভাষায় হয়। একটি ইংরেজি এবং অন্যটি হিন্দি। কিন্তু বাংলায় প্রশ্ন হবে কিনা সেবিষয়ে কিছুই জানানো হয়নি। এখানেই প্রশ্ন উঠছে, বিপুল সংখ্যক মানুষ বাংলাভাষী। অথচ তাদের জন্য বাংলায় পরীক্ষার কোনো ব্যবস্থাই নেই। একই সাথে উল্লেখ্য, ৬০ শতাংশ মানুষও হিন্দি ভাষাভাষী নন। তারপরেও হিন্দিতে প্রশ্নের সুবিধা পান তারা। তবে অন্যান্য অফিসিয়াল ল্যাঙ্গুয়েজ গুলোতে নয় কেন? এই প্রশ্ন শুধু ঋতব্রতর নয়, সকল বাংলাভাষীর।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.