Header Ads

২০১৯-এর নির্বাচনে কি হতে চলেছে পরিবর্তন? কেন?

নজরবন্দি ব্যুরো: ২০১৯-এর লোকসভা নির্বাচনে দেশের রাজনীতিতে আসতে চলেছে গুরুত্বপূর্ণ পরিবর্তন। তবে এই পরিবর্তনের মূলে কতটা ভূমিকা থাকবে রাহুল সহ পুরো বিজেপি বিরোধী জোটের সেটা জানা যাবে ২০১৯ এ।
কিন্তু এবারে কেন্দ্রের সরকারের পতন হতে পারে 'টু ইয়ার এফেক্ট থিয়োরি'তে ! পরিস্থিতি ও সময় সেই কথা বলছে। ইন্দিরা গান্ধী থেকে মনমোহন সিং, এমনকি অটলবিহারী বাজপেয়ী সরকারেরও পতন হয়েছি্ল এই থিয়োরিতে। মোদী সরকারেরও পতন সেই পথেই হতে চলেছে? প্রশ্ন উঁকি দিচ্ছে রাজনৈতিক মহলে।

এ ঘটনা বাস্তববাদীরা বলতে পারেন কাকতালীয়। কিন্তু এক বার নয়, বারবার ঘটেছে এই দেশে। আর বারেবারেই পতন ডেকে এনেছে কেন্দ্রীয় সরকারের। হয়তো জাতীয় রাজনীতির অঙ্কের সাথে এর কোনও সম্পর্ক নেই, তবু বারবার মিলে গিয়েছে এই থিওরি।

আর সেই সত্য হল লালুপ্রসাদ যাদবের জেলযাত্রা। যতবারই লালু জেলে গিয়েছেন, তার দুবছরের মধ্যে কেন্দ্রের সরকারের পতন হয়েছে। এই তথ্য এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে উঠেছে। কেউ বাদ যাননি লালুপ্রসাদ যাদবের জেলযাত্রার 'টু-ইয়ার এফেক্ট থিয়োরি' থেকে। ইন্দিরা গান্ধী, ইন্দ্রকুমার গুজরাল, অটলবিহারী বাজপেয়ী, মনমোহন সিংদের পতন হয়েছে লালুপ্রসাদের জেল যাত্রার ঠিক দু-বছর পরই। এই 'টু-ইয়ার এফেক্ট থিয়োরি' এবারও কি প্রযোজ্য হবে? আর এই থিয়োরিতেই পতনের পথ প্রশস্ত হবে নরেন্দ্র মোদী সরকারের? সোশ্যাল মিডিয়ায় তা নিয়ে জোর আলোচনা।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.