Header Ads

তাহলে কি পঞ্চায়েতের আগেই নিয়োগ করতে বাধ্য হবে রাজ্য সরকার? কেন?

নজরবন্দি ব্যুরোঃ মালদা জেলার প্রাথমিকের চাকরি প্রার্থীদের আমরণ অনশনের ২৪তম দিন আজ। চাকরি প্রার্থীদের পাশে দাঁড়িয়ে তাদের নিয়োগপত্রের দাবিকে সমর্থন জানিয়েছেন কংগ্রেস, সিপিআইএম, বিজেপি সহ একাধিক রাজনৈতিক দল।
অনশনকারী চাকরি প্রার্থীদের দ্রুত নিয়োগের দাবিতে আজ ডেপুটেশন জমা দিল কংগ্রেস। একাধিক বিধায়ক এবং সাংসদরা উপস্থিত থেকে মালদা জেলার ডিএম এর অফিসে জমা দেওয়া হয় ডেপুটেশন। পাশাপাশি কংগ্রেস নেতৃত্ব জানান, চাকরি প্রার্থীদের ন্যয় বিচার পাওয়ার লড়াইয়ে পাশে আছে জাতীয় কংগ্রেস।

নিয়োগপত্রের দাবিতে আমরণ অনশনে বসেছেন মালদা জেলার ২০০৯সালের প্রাথমিকের চাকরি প্রার্থীরা। আদালতের নির্দেশ থাকা সত্ত্বেও নিয়োগ নিয়ে কোনো হেলদোল নেই রাজ্য সরকারের। শেষ পর্যন্ত আমরণ অনশনে বসেছেন প্রায় শতাধিক হবু শিক্ষক। তাদের দাবি, হয় নিয়োগপত্র দেবে সরকার, নাহলে শাসক দলের চোখের সামনেই মৃত্যু হোক আমাদের। এই মৃত্যুর জন্য দায়ী থাকবে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস।

প্রসঙ্গত, ২৪ দিনের বেশি সময় ধরে চলছে অনশন। তার পরেও কিন্তু নিয়োগ পত্র পাওয়ার বিষয়ে কোনো সবুজ সংকেত আসেনি রাজ্য সরকারের তরফ থেকে। এখান থেকেই প্রশ্ন উঠছে, চাকরি প্রার্থীরা যে অনশন আন্দোলন চালাচ্ছেন সেটা কি সঠিক পথে এগোচ্ছে? যদি তাই হয় তাহলে প্রতিটা নির্বাচনে তৃণমূলের ভোট বৃদ্ধি পাচ্ছে কি করে? কারাই বা তাদের ভোট দিয়ে জিতিয়ে আনছে? যদি চাকরি প্রার্থীরা এবং তাদের অভিভাবক এবং উদ্বিগ্ন আত্মীয়বর্গ যদি একত্রিত হয়ে এই সরকারের বিরুদ্ধে রুখে দাঁড়ায় এবং ব্যালট বাক্সে তার প্রমাণ দেন তাহলে এই সরকারের ভোটব্যাঙ্কে বড় ধ্বস নামতে বাধ্য। উদাহরণ হিসেবে বলা যায়, গতকাল মহারাষ্ট্রে লাল পতাকাধারী কৃষকদের আন্দোলন ভয় পাইয়ে দেয় শাসক বিজেপিকে।




রাজস্থানের ম্যারাথন মিছিল যদি শাসকের হারে কাঁপুনি ধরাতে পারে তাহলে এরাজ্যেও যে চাকরি প্রার্থীদের ম্যারাথন অনশন-প্রতিবাদ নির্বাচন যুদ্ধে শাসককে গদিছাড়া করতে বেশি সময় নেবে না তা বুঝতে পারছে খোদ তৃণমূল শিবির। আর তার এফেক্ট মিলতে পারে আসন্ন পঞ্চায়েত নির্বাচনেই। তাই সব দিক বিবেচনা করে ভোটব্যাঙ্কের ধ্বস রুখতে রাজ্যের একাধিক শিক্ষক নিয়োগের জটিলতা কাটিয়ে নিয়োগ পত্র প্রদানে উদ্যোগী হতে হবে শাসক দলকে, বলছে বিশেষজ্ঞ মহল।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.