Header Ads

'দামোদর ভ্যালি কর্পোরেশন স্থানান্তর', কেন্দ্রের 'চক্রান্ত' রুখে দিয়েছেন মমতাঃ ঋতব্রত।

নজরবন্দি ব্যুরোঃ দামোদর ভ্যালি কর্পোরেশনের হেড অফিস কলকাতা থেকে ঝাড়খণ্ডে স্থানান্তরিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। থার্মাল পাওয়ার এবং হাইডেল পাওয়ার জেনারেশন প্ল্যান্ট দুটিই নিয়ন্ত্রণ করে দামোদর ভ্যালি কর্পোরেশন এবং দুটিরই হেড অফিস কলকাতাতে অবস্থিত।
কিন্তু কয়েক দশক পুরনো সেই ঠিকানা এবার বদল হতে চলেছে। ঝাড়খণ্ডের রাঁচিতে তা স্থানান্তরিত করার প্রস্তাব হয়েছে।
প্রথম থেকেই কলকাতা থেকে দামোদর ভ্যালির স্থানান্তরিত করার সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রের চক্রান্ত বলে কটাক্ষ করেন মমতা। এই বিষয়টি সংসদে তুলে ধরেন নির্দল সাংসদ ঋতব্রত বন্দ্যোপাধ্যায়।

তিনি মিনিস্টার অফ পাওয়ারের কাছে প্রশ্ন করেন, দামোদর ভ্যালি কর্পোরেশনের হেড অফিস স্থানান্তরিত করার সিদ্ধান্ত করার সিদ্ধান্ত কি নিয়ে ফেলেছে কেন্দ্র? একই সাথে তিনি এও জানতে চান, রাজ্য সরকারের সাথে বিষয়টি আলোচনা করা হয়েছে কিনা।
এর উত্তরে যা বলা হয় তা হল, ডিভিসি-র হেড অফিস স্থানান্তরিত করার ব্যাপারে একাধিক প্রপোজাল আসছে। তবে এবিষয়ে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হয়নি। রাজ্যের সাথে এই বিষয় নিয়ে কেন্দ্রের কোনো আলচনাই হয়নি, জানানো হয় চিঠির উত্তরে।

কিন্তু প্রথমে একপ্রকার সিদ্ধান্ত হয়েই গিয়েছিল যে ডিভিসি হেড অফিস ঝাড়খণ্ডের রাঁচিতে স্থানান্তরিত হচ্ছে। এখন যদিও তা চূড়ান্ত নয় বলেই জানাচ্ছে কেন্দ্র। মমতা বন্দ্যোপাধ্যায়ের তীব্র বিরোধিতার কাছে হার মেনেই এই সিদ্ধান্ত বাস্তবায়িত করার থেকে পিছিয়ে আসতে বাধ্য হয়েছে কেন্দ্রীয় সরকার, মত ঋতব্রতর।
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.