Header Ads

৩ রাজ্যে ১৩১ আসনে বিজেপি জিতেছিল ১২২টি- ২০১৯ লোকসভায় তা নেমে যেতে পারে মাত্র ৪৩-এ!! কেন?

নজরবন্দি ব্যুরোঃ গত ২০১৪ লোকসভা নির্বাচনে সমস্ত দেশের সাথে তাল মিলিয়ে উত্তরপ্রদেশেও উঠেছিল বিজেপি ঝড়। ৮০ টা আসনের মধ্যে বিজেপি ৭১ কংগ্রেস ২ সমাজবাদী পার্টি ৫ আর আপনা দল ২টি আসন দখল করেছিল উত্তরপ্রদেশে। দেশজুড়ে বিজেপির প্রাপ্ত ২৮২ টি আসনের মধ্যে শুধু উত্তরপ্রদেশ জুগিয়েছিল ৭১টি আসন। কিন্তু সেখানেই এবার উলটপুরান ঘটতে চলেছে।

সম্প্রতি ঘটে যাওয়া উপনির্বাচনে গোরক্ষপুর এবং ফুলপুর আসন দুটি বিজেপির হাত থেকে ছিনিয়ে নিয়েছে বহুজন সমাজবাদী পার্টি সমর্থিত সমাজবাদী পার্টি। তাই কিছু পরিবর্তিত হয়েছে পরিসংখ্যান। কিন্তু এখানেই কি শেষ হচ্ছে? বসপা আর সপা যদি ২০১৯ সালের লোকসভা নির্বাচনেও জোট অক্ষুণ্ণ রাখে তাহলে কি হতে পারে উত্তরপ্রদেশের ৮০ টি আসনের চালচিত্র? ২০১৭ সালে উত্তরপ্রদেশে বিজেপির ব্যাপক উত্থান ঘটলেও সপা আর বসপার প্রাপ্ত ভোট যোগ করলে দেখা যাচ্ছে ৫৭টি আসনে এগিয়ে আছে জোট অন্যদিকে মাত্র ২৩টি আসনে এগিয়ে আছে বিজেপি!! তাঁর উপর গোরক্ষপুর আর ফুলপুরে জোটের সাফল্য কিছুটা এফেক্ট করবেই ভোট বাক্সে। উল্লেখ্য ভোট কাটাকাটির অঙ্কে উত্তরপ্রদেশে বিজেপি ক্ষমতায় আসে এবং ৩২৫ টি আসন জিতে যোগী বসেন উত্তরপ্রদেশের মসনদে।ওই নির্বাচনে সমাজবাদী পার্টি পায় ৪৭টি এবং বহুজন সমাজ পার্টি পায় ১৯টি আসন। একঝলকে দেখে নেওয়া যাক ২০১৭ বিধানসভা নির্বাচনে কোন দোলের প্রাপ্ত ভোট কত।
বিজেপি - ৩৫,৮৬২,৫৪৬
সমাজবাদী পার্টি - ২৪,৩৪০,৩০৯
বহুজন সমাজবাদী পার্টি - ১৯,২৮১,৩৪০


অর্থাৎ সপা আর বসপার মিলিত ভোট বিজেপির থেকে ৭৭৫৯১০৩ বেশি! শতাংশের ভিত্তিতে যা প্রায় ৯% বেশি!!! সুতরাং সামনের লোক সভায় জোট টিকে থাকলে উত্তরপ্রদেশে বিজেপির পক্ষে ২৩টি আসনের বেশি দখল করা কঠিন!
অন্যদিকে রাজস্থানে বিজেপির অবস্থা খুব একটা ভালো নয়। উপনির্বাচন গুলিতে একের পর এক জিতে চলেছে কংগ্রেস। গতবার অর্থাৎ ২০১৪ সালের লোকসভায় বিজেপি ২৫টি আসনের ২৫টিতেই জয় পেয়েছিল কিন্তু সেখানেও ২টি উপনির্বাচনে শোচনীয় হার হয়েছে কংগ্রেসের কাছে! যে পথে রাজস্থান চলছে তাতে বিধানসভা নির্বাচনে ক্ষমতা পরিবর্তন হয়ে কংগ্রেসের হাতে চলে যাওয়ার প্রবল সম্ভাবনা। ২০১৯ লোকসভায় বিজেপি রাজস্থান থেকে ৫টা আসন পেলেও বেশি পাবে বলে মত এক সর্বভারতীয় কংগ্রেস নেতার!

আরএক বিজেপির গড় গুজরাটেও বড় ধস নেমেছে বিগত বিধানসভা নির্বাচনে। কোন মতে ক্ষমতা ধরে রাখতে পারলেও আগের মত লোকসভায় ২৬ এ ২৬টি আসন জেতার যায়গায় নেই বিজেপি। শেষ বিধানসভা নির্বাচনের ফল বিশ্লেষণ করলে বিজেপি বরজোর জিততে পারে ১৫টি আসন! অর্থাৎ ২০১৪ তে যেটা গুজরাট, উত্তর প্রদেশ আর রাজস্থানের মোট ১৩১টি আসনের মধ্যে বিজেপির প্রাপ্ত ১২২টি আসন সামনের লোকসভায় নেমে যেতে পারে মাত্র ৪৩টিতে!! এই অঙ্ক বিজেপি শীর্ষ নেতাদের কপালে চিন্তার ভাঁজ ফেলবেই তা বলাই বাহুল্য!
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.