Header Ads

মুকুল বাবু রাম মন্দির শুধু অয্যোধ্যা কেন দেশ জুড়ে হোক! কিন্তু কিছু প্রশ্ন আছে... উত্তরদেবেন?


অর্ক সানাঃ রাজ্যজুড়ে মিছিল হচ্ছে রাম নবমীর। রাজ্যে এ কালচার নতুন। বিজেপি শুরু করলেও সেই একই পথে পা বাড়িয়েছে তৃণমূলও। খড়গপুরে যখন লাঠিখেলা দেখাচ্ছেন দিলীপ ঘোষ তখন মানিকতলায় গেরুয়া পাগড়ী মাথায় পরে মিছিলের নেতৃত্ব দিলেন মুকুল রায়। মিছিল থেকে স্বাভাবিক স্বরেই তৃণমূল সুপ্রিমো কে আক্রমন করেন তিনি।


তিনি বলেন, “যুগ যুগ ধরে রামের পুজো চলে আসছে। ভারতীয় জনতা পার্টি এটাকে একটা মাত্রা দিয়েছে। ভারতের যে সংস্কৃতি সেটাকে আবার বাংলায় প্রতিষ্ঠিত করেছে। এবার সেটা তৃণমূল কংগ্রেসও করছে। তারা যদি এটাকে মেনে নিয়ে করে তাহলে আপত্তির কোনও কারণ নেই। তবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও বলুন যে হ্যাঁ, দশরথের প্রথম পুত্র রাম অযোধ্যায় জন্মেছিলেন। সেখানে রাম মন্দির হওয়া উচিত।” অস্ত্র মিছিল প্রসঙ্গে মুকুলবাবু স্বগদক্তি, “শহরে কোথাও অস্ত্র নিয়ে মিছিল করা হচ্ছে না। অস্ত্র হচ্ছে একটা প্রতীক মাত্র। এখানে কেউ মারামারি করার জন্য অস্ত্র নেয় না।”


অযোধ্যায় রাম মন্দিরের প্রসঙ্গে মুকুল বাবুর বক্তব্য একটা প্রশ্নের জন্ম দেয়। রাম মন্দির শুধু অয্যোধ্যা কেন, দেশ জুড়ে হোক... তাতে ধর্মীয় খুন-দাঙ্গা আর হবে না তো? নীরব মোদীরা চৌকিদারের নজর এড়িয়ে হাজার হাজার কোটি চুরি করে দেশ থেকে পালাবে না তো? দেশ জুড়ে শিক্ষিত বেকারদের হাহাকার থেমে যাবে তো? নেতারা শুধুই সাদা টাকা ব্যাবহার করবেন তো? পুলিশ ঘুষ খাওয়া ভুলে যাবে তো? রাজনীতিক রাও চাকরি প্রার্থীদের মত পড়াশুনা করে দেশ চালাবেন তো? (নচিকেতার গানে আছে "রাজনীতি করতে যোগ্যতা লাগে না")
রাম মন্দির হোক হোক করে এত দেরী করা কেন? দেশ জুড়ে বিজেপি ক্ষমতায়, রাম মন্দির করার জন্যে তাহলে এত করতে হবে করতে হবে করা কেন? নাকি এটা একটা জিগির!! হয়ে গেলেই তো ইস্যুটা শেষ!
আপনি বললেন "অস্ত্র হচ্ছে একটা প্রতীক মাত্র!" সত্যিই কি তাই? অস্ত্রের বদলে হাতে বই তুলে দিন, কলম তুলে দিন। সেটাও তো প্রতীক। কোন প্রতীক টা ভালো? বই না অস্ত্র? নিজে ভেবে দেখুন। সব থেকে বড় কথা মিথ-সাহিত্য-ইতিহাস কে গুলিয়ে দেওয়ার অপচেষ্টা চলছে তা আপনি অস্বীকার করতে পারেন কি? তবে হ্যাঁ কিছু নির্বোধ প্রশ্ন তুলতে পারে মহরমের সময় অস্ত্র নিয়ে বেরলে কলম থেমে থাকে কেন? তাঁদের জন্যে বলি কলম থেমে থাকে না। যারা এই প্রসঙ্গ তুলতে পারেন তাঁদের জন্যে নিচে একটা গীতার শ্লোকের অবতারনা করছি। নিজে না পারলে কোন শিক্ষিত মানুষ কে পড়িয়ে মানে টা বুঝে নেবেন। আর বাঙলার একটা বিখ্যাত প্রবাদ মনে করিয়ে দিতে চাইব "তুমি অধম হলে-আমি উত্তম হইব না কেন"?


সাধারণ মানুষের কষ্টের টাকা বিদেশ থেকে ফিরে আসুক। বেকার ছেলে মেয়েরা চাকরি পাক। মানুষ ধর্মীয় ভেদাভেদ ভুলে যাক। মানুষ দুবেলা পেট ভরে অন্ন পাক। চাকরির জন্যে ঘুষ সুপারিশ উঠে যাক। প্রতিষ্ঠিত হোক সংবিধানের প্রথম লাইন "We the people of India"...তবে তো বুঝব রাম রাজ্য গড়ে উঠেছে। শুধু সবকা সাথ সবকা বিকাশ মুখে বললে তো চলবে না, কাজে করতে হবে। গীতা পড়েছেন? নিশ্চই পড়েছেন। আজ যারা জয় শ্রীরাম বলে আকাশ বাতাস কাঁপিয়ে দিচ্ছেন তারাও রামায়ন নিশ্চই পড়েছেন! আপনি নিশ্চিত? গীতার একটা শ্লোক রয়েছে "দুখেস্মনু উদবিঘ্ন মনহ সুখেসু বিগতস্প্রুহ বিত রাগ ভয় ক্রোধ স্থিতধীর মুনি রুজ্জতে!" এর বাংলা মানে? নিশ্চই জানেন। সমর্থকদের হাতে অস্ত্রের বদলে একটু গীতা, মহাভারত বা রামায়ন তুলে দিন না! সেটাও প্রতীকি...! জ্ঞান বাড়বে। ভারত এগোবে। তখন নাহয় সমস্বরে আমিও বলে উঠব "জয় শ্রীরাম"!
Loading...

1 টি মন্তব্য:

  1. Don't miss out on this once in a lifetime opportunity with an exclusive 50% discount before the official launch of the project.
    Private presale begins on Friday, March 30th at 9:00 am GMT
    http://top-online.top/expertonlineoption - https://preview.ibb.co/cDgnX7/expert1.gif
    You are invited to join ExpertOption as we take the next leap towards bigger accomplishments and be part of our success as one of the first investors in the EO Coin, the world's first coin designed for three different platforms:
    Trading Platform
    Exclusive EO crypto wallet
    A better, faster and stronger EO crypto exchange

    --------------------------------------

    NOT ABUSE HOSTING. SERVICES FROM 1$
    Every Dedicated Server Includes:

    Standard DDoS Protection
    CloudFlare CDN
    Backup Drive
    ServerSecure Advanced Security
    CLICK - http://top-online.top/best-hosting-liquid - https://preview.ibb.co/f5Dpc7/LIQUID.gif
    cPanel/WHM & Plesk Onyx Available
    IPMI Access
    Root Access
    Dedicated IP Address
    Business-grade SSD Storage
    100% Network and Power Uptime SLAs

    Backed by The Most Helpful Humans In Hosting™

    উত্তরমুছুন

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.